পারুল কি সুবিচার পাবেন?

আগের সংবাদ

১৪ দিনের ১৪টি চিঠি পাই-ফারজানা ছবি

পরের সংবাদ

আফগানিস্তানে স্বর্ণখনিতে ধস, নিহত ৩০

প্রকাশিত হয়েছে: জানুয়ারি ৬, ২০১৯ , ৮:৫৯ অপরাহ্ণ | আপডেট: জানুয়ারি ৬, ২০১৯, ৮:৫৯ অপরাহ্ণ

আফগানিস্তানের উত্তর-পূর্বাঞ্চলীয় প্রদেশ বাদাখশনে স্বর্ণখনি ধসে অন্তত ৩০ জন নিহত ও ৭ জন আহত হয়েছেন। যুদ্ধবিধ্বস্ত দেশটিতে নিয়মিত হামলায় মানুষের প্রাণহানির মধ্যে এমন দুর্ঘটনা ঘটল। সংশ্লিষ্ট কর্মকর্তাদের বরাত দিয়ে এক প্রতিবেদনে এই সংবাদ জানিয়েছে বিবিসি।

বিবিসির প্রতিবেদনে বলা হয়, স্বর্ণখনিটি বাদাখশন প্রদেশের কোহিস্তান জেলায় অবস্থিত। কোহিস্তানের গভর্নর মোহাম্মদ রুস্তম বার্তা সংস্থা এএফপিকে জানিয়েছেন, রোববার কোহিস্তানে স্বর্ণখনিটি ধসে পড়ে। এ ঘটনায় অন্তত ত্রিশজন নিহত ও সাত জন আহত হয়েছেন।

বিবিসির প্রতিবেদনে জানানো হয়েছে, গ্রামবাসীরা সেখানে ৬০ মিটার গভীর একটি গর্ত খুড়ে তার ভেতর থেকে সোনা আহরণের চেষ্টা করছিল। পেশাদার না হওয়ায় এ কাজের সময় তারা খনির ভেতরে আটকা থাকা অবস্থায় খনিটি ধসে পড়ে এ হতাহতের ঘটনা ঘটে।

তবে ঠিক কখন এ খনিধসের ঘটনাটি ঘটে তা জানা যায় নি। প্রাদেশিক সরকারের মুখপাত্র মোহাম্মদ নাজ্জারি জানান, খনির ভেতের যারা কাজ করছিলেন তারা পেশাদার ছিলেন না। তিনি বলেন, গ্রামবাসীরা দীর্ঘদিন ধরে এই কাজের সঙ্গে যুক্ত। তাদেরকে নিয়ন্ত্রণ করতে পারছে না সরকার।’

উল্লেখ্য, আফগানিস্তানে বিপুল পরিমাণে খনিজ সম্পদ রয়েছে। কিন্তু দেশটিতে থাকা বেশিরবাগ খনি অনেক পুরনো এবং সেগুলো সঠিকবাবে রক্ষনাবেক্ষণ করা হয় না। আর এসব কারণে সেখানে অনেক সময় খনি ধসে শ্রমিকের মৃত্যুর ঘটনা ঘটে।