×

মুক্তচিন্তা

একজন পরিচ্ছন্ন রাজনীতিবিদের বিদায়

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৪ জানুয়ারি ২০১৯, ০৮:১০ পিএম

বিদায় নিলেন একজন পরিচ্ছন্ন রাজনীতিবিদ। আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও জনপ্রশাসনমন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম গত বৃহস্পতিবার রাতে ব্যাংককের একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেছেন।

ফুসফুসের ক্যান্সারে আক্রান্ত হয়ে কয়েক মাস ধরে সেখানে চিকিৎসা নিচ্ছিলেন এই বীর মুক্তিযোদ্ধা। নির্মোহ ও সজ্জন রাজনীতিবিদ হিসেবে সবার কাছে পরিচিত ছিলেন। তাঁর মৃত্যুতে দেশের আওয়ামী লীগের নেতাকর্মীসহ সর্বস্তরের মানুষের মধ্যে শোকের ছায়া নেমে আসে।

গভীর শোক ও দুঃখ প্রকাশ করে এক শোকবার্তায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ‘সৈয়দ আশরাফুল ইসলামের মৃত্যুতে বাংলাদেশ একজন মহৎপ্রাণ, সৎ, নীতিবান ও দেশপ্রেমিক রাজনৈতিক ব্যক্তিত্বকে হারাল। আওয়ামী লীগ হারিয়েছে একজন আদর্শবান, ত্যাগী, নিবেদিতপ্রাণ নেতাকে।’

দেশের প্রথম অস্থায়ী রাষ্ট্রপতি সৈয়দ নজরুল ইসলামের ছেলে সৈয়দ আশরাফ বাংলাদেশের রাজনীতির এক বর্ণাঢ্য ব্যক্তিত্ব। তিনি ১৯৫০ সালের ১ জানুয়ারি ময়মনসিংহে জন্ম নেন। ১৯৭১ সালে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে মুক্তিবাহিনীর একজন সদস্য ছিলেন। ছাত্রজীবন থেকেই রাজনীতির সঙ্গে জড়িত ছিলেন।

বিশেষ করে ২০০৭ সালে জরুরি অবস্থার মধ্যে দলীয় সভাপতি শেখ হাসিনা ও সাধারণ সম্পাদক আবদুল জলিল গ্রেপ্তার হওয়ার পর সৈয়দ আশরাফ ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক হিসেবে দলের হাল ধরেন। ওই বিশ্বস্ততার পুরস্কার হিসেবে ২০০৯ সালে দলের সাধারণ সম্পাদকের দায়িত্বে আসেন তিনি। পরে ২০১২ সালের কাউন্সিলেও সাধারণ সম্পাদকের দায়িত্ব পান আশরাফ।

২০১৬ সালের ২২-২৩ অক্টোবরের কাউন্সিলে তাঁকে আওয়ামী লীগের সভাপতিম-লীর সদস্য বানান শেখ হাসিনা। এর আগে ২০০৯ সাল থেকে নানা ঘটনা এবং ২০১৪ সালে বিএনপির বর্জনের মধ্যে নির্বাচন করে আওয়ামী লীগের ক্ষমতায় টিকে থাকার ক্ষেত্রে শেখ হাসিনার পাশাপাশি আশরাফের ভূমিকার কথা গুরুত্বের সঙ্গে স্মরণ করেন দলটির নেতাকর্মীরা।

টানা পাঁচবারের এই এমপি ব্যাংককে চিকিৎসাধীন অবস্থায় ৩০ ডিসেম্বরের সংসদ নির্বাচনে কিশোরগঞ্জ-১ আসন থেকে বিপুল ভোটে সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন। বৃহস্পতিবার আওয়ামী লীগের নির্বাচিত সংসদ সদস্যরা শপথ নিলেও সৈয়দ আশরাফ তাতে শরিক হতে পারেননি। শপথ নিতে সময় চেয়ে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর কাছে চিঠিও দিয়েছিলেন তিনি।

সৈয়দ আশরাফ বাংলাদেশের রাজনীতির এক বিরল চরিত্র। তার ক্লিন ইমেজে কখনো তিনি কালিমা পড়তে দেননি। গণতান্ত্রিক আন্দোলনের এমন পুরোধা পুরুষকে হারিয়ে দেশের রাজনীতিতে বড় শূন্যতার সৃষ্টি হলো।

এ শূন্যতা সহজে পূরণ হওয়ার নয়। তবে তাঁর দেখানো পথ ধরে আওয়ামী লীগ এগিয়ে যাবে, বাংলাদেশের গণতান্ত্রিক রাজনীতির অগ্রযাত্রা ও সমৃদ্ধ বাংলাদেশের অভিযাত্রায় ইতিহাসের ধ্রুবতারা হয়ে বেঁচে থাকবেন সৈয়দ আশরাফুল ইসলাম।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App