×

আন্তর্জাতিক

নাইজেরিয়ায় সেনা অভিযানে বোকো হারামের ২৮৭ সদস্য নিহত

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৩ জানুয়ারি ২০১৯, ০৯:৩০ পিএম

নাইজেরিয়ায় সেনা অভিযানে বোকো হারামের ২৮৭ সদস্য নিহত

ছবি: সংগৃহিত

নাইজেরিয়ায় সেনা অভিযানে বিচ্ছিন্নতাবাদী সশস্ত্রগোষ্ঠী বোকো হারামের ২৮৭ সদস্য নিহত হয়েছেন। দেশটির সেনাবাহিনী বলছে, তারা নাইজেরিয়ার দক্ষিণ-পূর্বাঞ্চলীয় সীমান্তের কাছে অভিযান চালালে বোকো হারামের এ সদস্যরা নিহত হন।

বুধবার নাইজেরিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, গত ২৮ ডিসেম্বর লেক শাদ দ্বীপ ও কোমাদোগু ইয়োব নদীর পাশ্ববর্তী এলাকায় বোকো হারামকে লক্ষ্য করে বিমান হামলা চালানো হলে গোষ্ঠীটির ২০০ সদস্য প্রাণ হারান। তাছাড়া বাকি ৮৭ জন সেনাবাহিনীর স্থল অভিযানে নিহত হয়েছে।

নাইজেরিয়ার লেক শাদ একটি কৌশলগত অঞ্চল। যেখানে চাদ, ক্যামেরুন, নাইজেরিয়া ও নাইজার-এই চারটি দেশের সীমান্ত একত্রে মিলিত হয়েছে। কোমাদোগু ইয়োব নদীকে নাইজার ও নাইজেরিয়ার কাছে জাতীয় সীমানা হিসেবে গণ্য করা হয়।

নাইজেরিয়ার সেনাবাহিনী জানিয়েছে, সন্ত্রাসীদের বিরুদ্ধে অভিযানে কোনো সেনাসদস্য নিহত হয় নি। এমনকি কোনো সামরিক সরঞ্জামেরও ক্ষয়ক্ষতি হয় নি। এসময় বোকো হারামের সদস্যদের কাছ থেকে বিপুল অস্ত্র ও গোলাবারুদ উদ্ধার করা হয়েছে বলে জানায় তারা।

প্রসঙ্গত, বোকো হারাম নাইজেরিয়ার উত্তরাঞ্চলে ইসলামিক রাষ্ট্র প্রতিষ্ঠার জন্য দীর্ঘদিন যাবৎ সংগ্রাম করে আসছে। নাইজেরিয়ার পাশাপাশি পার্শ্ববর্তী ক্যামেরুনেও তারা অনেক হামলা চালিয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App