×

আন্তর্জাতিক

ইতালিতে নিযুক্ত উত্তর কোরিয়ার রাষ্ট্রদূত নিখোঁজ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৩ জানুয়ারি ২০১৯, ০৬:৪২ পিএম

ইতালিতে নিযুক্ত উত্তর কোরিয়ার রাষ্ট্রদূত নিখোঁজ

ইতালিতে নিযুক্ত উত্তর কোরিয়ার রাষ্ট্রদূত জো সং গিল

ইতালিতে নিযুক্ত উত্তর কোরিয়ার ভারপ্রাপ্ত রাষ্ট্রদূত জো সং গিল সম্প্রতি নিখোঁজ হয়েছেন। আজ বৃহস্পতিবার দক্ষিণ কোরিয়ার পার্লামেন্টে এ তথ্য জানিয়েছেন দেশটির একজন সংসদ সদস্য। বিবিসির এক প্রতিবেদনে এমন তথ্য জানানো হয়েছে।

উত্তর কোরিয়ার ওই কূটনৈতিক পশ্চিমা দেশে আশ্রয়ের আবেদন করেছেন এমন সংবাদ দক্ষিণ কোরিয়ার একটি দৈনিকে প্রকাশিত হওয়ার পর এমন তথ্য জানানো হলো।

জো সং গিল নামের উত্তর কোরিয়ার ওই কূটনৈতিক গত নভেম্বরের শুরুতে নিখোঁজ হন। দূতাবাস থেকে তিনি ও তার স্ত্রী বেরিয়ে যাওয়ার পর থেকেই তাদেরকে আর খুঁজে পাওয়া যাচ্ছে না। দক্ষিণ কোরিয়ার আইনপ্রণেতা কিম মিন কি দেশটির সংসদকে এ তথ্য জানান। আর তাকে এ ব্যাপারে জানায় দক্ষিণ কোরিয়ার জাতীয় গোয়েন্দা সংস্থা।

বৃহস্পতিবার নাম প্রকাশে অনিচ্ছুক এক কূটনৈতিক সূত্রের বরাত দিয়ে দক্ষিণ কোরিয়ার দৈনিক জুং আং ইলবোর প্রতিবেদনে জানানো হয়, উত্তর কোরিয়ার ৪৮ বছর বয়সী কূটনৈতিক জো সং গিল পশ্চিমা একটি দেশে আশ্রয়ের জন্য আবেদন করেছেন। ওই কূটিনৈতিক ও তার পরিবার এখন ইতালি সরকারের দেয়া একটি নিরাপদ আশ্রয়ে আছেন।

দক্ষিণ কোরিয়ার ওই সংসদ সদস্য সাংবাদিকদের বলেন, তার কাছে এ ঘটনার কিছু তথ্য আছে কিন্তু সেটা কারো সঙ্গে আলোচনা করা যাবে না। জো সং গিল ও তার পরিবারকে উদ্ধৃত করে তিনি জানান, জো সং গিল ও তার স্ত্রী কূটনৈতিক মিশন থেকে বের হয়ে যাওয়ার পর পরই অদৃশ্য হয়ে যান।

তবে ইতালির পররাষ্ট্র মন্ত্রণালয় ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসিকে জানিয়েছে, জো সং গিল তাদের কাছে আশ্রয়ের জন্য আবেদন করেছেন এমন কোনো রেকর্ড তাদের হাতে নেই। এদিকে এ ঘটনায় এখনো কোনো প্রতিক্রিয়া জানায়নি উত্তর কোরিয়া।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App