×

আন্তর্জাতিক

সীমান্তে ভারতীয় কোস্টগার্ড নৌবাহিনী বিএসএফের সতর্কতা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৯ ডিসেম্বর ২০১৮, ০৬:১৭ পিএম

সীমান্তে ভারতীয় কোস্টগার্ড নৌবাহিনী বিএসএফের সতর্কতা

রাত পোহালেই বাংলাদেশের একাদশ জাতীয় সংসদ নির্বাচন। পুরো বাংলাদেশে নিশ্ছিদ্র নিরাপত্তার জন্য মোতায়েন করা হয়েছে সেনাবাহিনী, পুলিশসহ অন্যান্য আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। সহিংসতা ও অপ্রীতিকর ঘটনা এড়াতে দ্রুত ব্যবস্থা নেয়ার নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন।

অন্যদিকে, বাংলাদেশের নির্বাচনকে সামনে রেখে সীমান্তে অতিরিক্ত সতর্কতা জারি করেছে ভারত।

ভারতীয় গণমাধ্যমগুলোর প্রতিবেদনে বলা হচ্ছে, ইতোমধ্যে ভারত-বাংলাদেশ সীমান্তে চূড়ান্ত সতর্কতা জারি করেছে কর্তৃপক্ষ। বাংলাদেশ সীমান্ত সংলগ্ন পশ্চিমবঙ্গ, ত্রিপুরা, মিজোরাম, মেঘালয় ও আসামের সব সীমান্ত ও স্থলবন্দর বন্ধ করে দেয়া হয়েছে।

আগামী দুইদিন অর্থাৎ রোববার ও সোমবার দু'দেশের স্থলপথে আন্তর্জাতিক বাণিজ্যও বন্ধ থাকবে বলে জানিয়েছে কর্তৃপক্ষ। পাশাপাশি সব জলসীমান্ত কড়া নজরদারির আওতায় এনেছে ভারতীয় নিরাপত্তা বাহিনী।

বঙ্গোপসাগর উপকূলবর্তী এলাকায় ভারতীয় নৌবাহিনী ও কোস্টগার্ডকে সতর্ক করে দেয়া হয়েছে। আন্তর্জাতিক নদীপথে চলছে বিশেষ নজরদারি। ত্রিপুরার আখাউরা, মেঘালয়ের ডাউকি, আসামের করিমগঞ্জ, পশ্চিমবঙ্গের চ্যাংড়াবান্ধা, জলপাইগুড়ির ফুলবাড়ি, দক্ষিণ দিনাজপুরের হিলি, উত্তর ২৪ পরগণার বনগাঁ ও ঘোজাডাঙা সীমান্তে বিশেষ ব্যবস্থা নেয়ার নির্দেশ জারি করা হয়েছে।

এছাড়া বাংলাদেশে রোববার সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত ভোট চলাকালীন পশ্চিমবঙ্গের দক্ষিণ ২৪ পরগণার সুন্দরবন, নদীয়া জেলার গেদে, মালদহের হব্বিবপুরে বিএসএফের টহল বাড়ানোর নির্দেশ দেয়া হয়েছে।

নির্বাচন চলাকালীন বাংলাদেশে সহিংস কর্মকাণ্ড ঘটানোর পর যেন কেউ সীমান্ত পেরিয়ে ভারতে প্রবেশ করতে না পারে সে জন্য বিএসএফকে অতিরিক্ত সতর্কতা অবলম্বন করতে বলেছে দেশটির সরকার।

বিএসএফ বলছে, বাংলাদেশের সঙ্গে ভারতের সীমান্ত এলাকায় বাড়তি সতর্কতা জারি করা হয়েছে। সীমান্তে অতিরিক্ত সেনা মোতায়েন ও টহল বৃদ্ধি করা হয়েছে। পাশাপাশি সীমান্তরক্ষী বাহিনীর সদস্যদের বিশেষ সতর্ক অবস্থায় থাকার নির্দেশ দেয়া হয়েছে।

বিএসএফের জ্যেষ্ঠ কর্মকর্তারা সীমান্ত অঞ্চল দিয়ে চলাচলকারী মানুষ ও গাড়িতে তল্লাশি চালানোরও নির্দেশ দিয়েছেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App