×

মুক্তচিন্তা

শান্তিপূর্ণ হোক নির্বাচন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৯ ডিসেম্বর ২০১৮, ০৮:১১ পিএম

আজ একাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোটগ্রহণ। একটি আসনের একজন প্রার্থী মারা যাওয়ায় ৩০০টি সংসদীয় আসনের মধ্যে ২৯৯টি আসনে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। এর মধ্যে জাতীয় সংসদ নির্বাচনের ইতিহাসে এবারই প্রথম ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোটগ্রহণ হতে যাচ্ছে। ছয়টি আসনে এই মেশিনে ভোট নেয়া হবে।

এ নির্বাচনের একটি উল্লেখযোগ্য দিক হলো, ১৯৯১ সালের পঞ্চম জাতীয় সংসদ নির্বাচনের পর এই প্রথম দলীয় সরকারের অধীনে দেশের সব রাজনৈতিক দল অংশ নিতে যাচ্ছে। তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা বিলুপ্ত করে সংবিধানের পঞ্চদশ সংশোধনীর পর এবারই প্রথম হচ্ছে অংশগ্রহণমূলক নির্বাচন। নিবন্ধিত মোট ৩৯টি রাজনৈতিক দলের সবই এ নির্বাচনে অংশ নিচ্ছে।

প্রার্থীদের মধ্যে নৌকা প্রতীকের ২৭২ জন এবং ধানের শীষের রয়েছেন ২৮২ জন। আওয়ামী লীগ নেতৃত্বাধীন মহাজোট এবং বিএনপিসহ জাতীয় ঐক্যফ্রন্টের প্রার্থীদের মধ্যে নির্বাচনে মূল প্রতিদ্বন্দ্বিতা হতে যাচ্ছে।

আটটি মেগা প্রকল্প বাস্তবায়ন করছে আওয়ামী লীগ নেতৃত্বাধীন মহাজোট সরকার। এসব প্রকল্প বাস্তবায়ন হলে দেশের যোগাযোগ ব্যবস্থা, বিদ্যুৎ সরবরাহ ও ব্যবসা-বাণিজ্যে প্রভূত উন্নয়ন হবে। সেই সঙ্গে মানুষের কর্মসংস্থান, আয় ও অর্থনৈতিক প্রবৃদ্ধিও বহুগুণে বাড়বে। দারিদ্র্যের হার এরই মধ্যে ২১ ও অতিদারিদ্র্য ১১ দশমিক ৩ শতাংশে নেমে এসেছে। জিডিপি প্রবৃদ্ধিও হচ্ছে উচ্চহারে। এসবই সরকারের বড় সাফল্য। তবে আর্থিক খাত ও অবকাঠামো দুর্বলতা এবং সুশাসনের ঘাটতি সরকারের অনেক অর্জন ম্লান করে দিয়েছে। সুশাসনের অভাবে নাজুক অবস্থার তৈরি হয়েছে ব্যাংকিং খাতেও।

আগামী পাঁচ বছর দেশ পরিচালনার ভার কার হাতে যাবে, আওয়ামী লীগ নেতৃত্বাধীন মহাজোট নাকি ঐক্যফ্রন্টের- সে অপেক্ষার প্রহর গুনবে দেশের জনগণ।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে ঘিরে দেশের রাজনীতিতে মতানৈক্য-অস্থিরতা দীর্ঘদিন থেকে। বিরোধী দল তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচনের দাবিতে আন্দোলন করে আসছে।

এ ব্যাপারে সরকারের বক্তব্য- সংবিধানের বাইরে গিয়ে অনির্বাচিতদের নিয়ে গঠিত কোনো সরকারের অধীনে নির্বাচন করার সুযোগ নেই। বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া দ-প্রাপ্ত হওয়ায় নির্বাচনের বাইরে রয়েছেন।

ইতোমধ্যে ভোটের সার্বিক প্রস্তুতিও সম্পন্ন করেছে কমিশন। নির্বাচনে আওয়ামী লীগের নেতৃত্বাধীন মহাজোট জয়ের ব্যাপারে শতভাগ আশাবাদী হলেও নির্বাচন সুষ্ঠু হওয়া নিয়ে উদ্বেগ আর উৎকণ্ঠায় রয়েছে বিএনপিসহ ড. কামাল হোসেনের নেতৃত্বাধীন জাতীয় ঐক্যফ্রন্ট। সুষ্ঠুভাবে ভোট শেষ করাটাই কমিশন ও সরকারের সামনে এখন বড় চ্যালেঞ্জ।

আমরা আশা করছি সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশে ভোটাররা যেন তাদের ভোটাধিকার প্রয়োগ করতে পারেন, সেই পরিবেশ নিশ্চিত করতে সংশ্লিষ্টরা সর্বশক্তি নিয়োগ করবেন এমনই প্রত্যাশা করছি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App