মহাজোট প্রার্থীকে সমর্থন দিয়ে সরে দাঁড়ালেন জাপা প্রার্থী

আগের সংবাদ

মিশরে অভিযানে ৪০ জঙ্গি নিহত

পরের সংবাদ

সৌদির কাছে অস্ত্র বিক্রি বন্ধের ঘোষণা ইতালির

প্রকাশিত হয়েছে: ডিসেম্বর ২৯, ২০১৮ , ৯:০১ অপরাহ্ণ | আপডেট: ডিসেম্বর ২৯, ২০১৮, ৯:০১ অপরাহ্ণ

প্রতিবেশী ইয়েমেনের বিরুদ্ধে যুদ্ধ এবং নৃসংশতার অভিযোগে এবার সৌদি আরবের কাছে অস্ত্র বিক্রি বন্ধ করতে চায় বলে জানিয়েছেন ইতালির প্রধানমন্ত্রী গুইসেপ কন্তে।

শুক্রবার প্রধানমন্ত্রীর পক্ষ থেকে দেয়া বছরের শেষ সংবাদ সম্মেলনে কন্তেকে ইয়েমেনে আগ্রাসন চালিয়ে আসা সৌদি আরবের কাছে অস্ত্র বিক্রির ব্যাপারে জিজ্ঞাসা করা হলে তিনি বলেন, আমরা সৌদি আরবের কাছে অস্ত্র বিক্রি করতে ইচ্ছুক নই। তাই এ বিষয়ে প্রয়োজনীয় প্রস্তুতি এবং পদক্ষেপ গ্রহণ করার বিষয়ে তার সরকার কাজ করছে।

ইয়েমেনের বিরুদ্ধে যুদ্ধ চাপিয়ে দিয়ে দেশটির বিভিন্ন অংশে বর্বরোচিত বিমান হামলা চালিয়ে আবাসিক ভবনসহ নানা অবকাঠামোর ব্যাপক ক্ষয়ক্ষতি ঘটানো এবং তুরস্কের ইস্তাম্বুলে অবস্থিত সৌদি কনস্যুলেটে প্রখ্যাত সৌদি সাংবাদিক জামাল খাশোগিকে হত্যায় সৌদি সরকার জড়িত থাকার বিষয়ে সংবাদ প্রকাশ হওয়ার পর ইতালির পক্ষ থেকে এ ঘোষণা এল।

এর আগে সৌদি আরবের ভিন্ন মতাবলম্বী সাংবাদিক জামাল খাশোগি হত্যাকাণ্ডের ঘটনায় রিয়াদের কাছে অস্ত্র বিক্রি স্থগিত করেছে সুইজারল্যান্ড। এছাড়া জার্মানি, ফিনল্যান্ড, ডেনমার্ক এবং নরওয়ে এরইমধ্যে সৌদি আরবের কাছে অস্ত্র বিক্রি স্থগিতের সিদ্ধান্ত নিয়েছে।

সৌদি আরবের কাছে ১ হাজার ৩০০ কোটি ডলার অর্থ মূল্যের অস্ত্র বিক্রির চুক্তি বাতিলের ইচ্ছা প্রকাশ করেছেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো।