নির্বাচনের আগে নৌ-বাহিনীর টহল

আগের সংবাদ

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোট গ্রহণ শুরু

পরের সংবাদ

নাইজেরিয়ার সাবেক প্রেসিডেন্ট শাগারি আর নেই

প্রকাশিত হয়েছে: ডিসেম্বর ২৯, ২০১৮ , ৯:৫৩ অপরাহ্ণ | আপডেট: ডিসেম্বর ২৯, ২০১৮, ৯:৫৩ অপরাহ্ণ

নাইজেরিয়ার সাবেক প্রেসিডেন্ট শেহু শাগারি শুক্রবার মারা গেছেন। তার বয়স হয়েছিল ৯৩ বছর। তিনি ১৯৭৯ সাল থেকে ১৯৮৩ সাল পর্যন্ত ক্ষমতায় ছিলেন। খবর এএফপি’র।

দেশটির বর্তমান প্রেসিডেন্ট মুহাম্মাদু বুহারি এক বিবৃতিতে এ কথা জানিয়ে বলেন, ‘আমি রাজধানী আবুজায় নাইজেরিয়ার প্রথম নির্বাহী প্রেসিডেন্ট আলহাজি শেহু শাগারির মৃত্যুর খবর পেয়েছি। আর এটা আমার পরিবার, নাইজেরিয়ার সরকার ও জনগণের জন্য খুবই দুঃখজনক খবর।’

সাবেক জেনারেল বুহারি ১৯৮৩ সালে শাগারির সরকারের বিরুদ্ধে রক্তপাতহীন এক সেনা অভ্যুত্থানে নেতৃত্ব দেন।

প্রেসিডেন্ট তার বিবৃতিতে আরো বলেন, ‘তিনি দায়িত্ব ছেড়ে দেয়ার পর তার মৃত্যুর আগ পর্যন্ত নাইজেরিয়ার জনগণ তাকে সর্বোচ্চ শ্রদ্ধার আসনে রাখে এবং তার দূরদর্শীতাপূর্ণ পরামর্শ দেশের জনগণ চিরদিন স্মরণ করবে।’

১৯৭৯ সালে নাইজেরিয়ায় মার্কিন-ধাচের শাসন ব্যবস্থা চালু হওয়ায় শাগারি কেবলমাত্র দেশের আনুষ্ঠানিক প্রেসিডেন্ট না তিনি প্রথম নির্বাহী প্রেসিডেন্ট হন। তিনি নাইজেরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলের ফুলানি মুসলিম ছিলেন।

শাগারির শাসনামলে ১৯৮০’র দশকের গোড়ার দিকে জ্বালানি তেলের দাম কমে যাওয়ায় দেশটির আর্থিক অবস্থা মুখথুবড়ে পড়ে, সর্বত্র এক ধরনের অব্যবস্থাপনা দেখা দেয় ও রাষ্ট্রের ঋণের বোঝা বেড়ে যায়।

এসব দুর্দশা সত্ত্বেও ১৯৮৩ সালের নির্বাচনে শাগারির দল বিশাল ভোটের ব্যবধানে জয়লাভ করে। তবে এ নির্বাচনে বিরোধী দলের পক্ষ থেকে ব্যাপক জালিয়াতির অভিযোগ তোলা হয়।

ওই বছরের ৩১ ডিসেম্বর বুহারি এ সরকারকে উৎখাত করে শাগারিকে গ্রেফতার করে। এছাড়াও দুর্নীতির অভিযোগে তার সরকারের অনেক মন্ত্রী ও দলের উল্লেখযোগ্য সংখ্যক সদস্যকে গ্রেফতার করা হয়।

সেনা সমর্থিত বিচারে ক্ষমতাচ্যুত এ নেতার বিরুদ্ধে আনীত দুর্নীতির অভিযোগ প্রমাণিত না হওয়ায় তিনি খালাস পান। রাজনীতি ছেড়ে দেয়ার পর থেকেই শাগারি জনগণের চোখের আড়ালে একেবারে নিভৃত জীবনযাপন করেন।