×

মুক্তচিন্তা

বৈশ্বিক সন্ত্রাসবাদ সূচকে বাংলাদেশের অগ্রগতি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২২ ডিসেম্বর ২০১৮, ০৮:৩২ পিএম

সন্ত্রাসবাদ তথা জঙ্গি দমনে বাংলাদেশ যে সাফল্য দেখিয়েছে, তার কৃতিত্ব বর্তমান সরকার দাবি করতে পারে। সন্ত্রাসের বিরুদ্ধে জিরো টলারেন্স নীতিতে বিশ্বে বাংলাদেশের ভাবমূর্তি অনেক উজ্জ্বল করেছে। ২০১৮ সালের বৈশ্বিক সন্ত্রাসবাদ সূচকে (জিটিআই) বাংলাদেশ যুক্তরাষ্ট্রের চেয়েও পাঁচ ধাপ এগিয়ে গেছে। ১৬৫টি দেশকে নিয়ে তৈরি এই সূচকে এ বছর ১২ ধাপ পিছিয়ে যুক্তরাষ্ট্রের অবস্থান হয়েছে ২০তম।

অন্যদিকে পাঁচ ধাপ এগিয়ে বাংলাদেশের অবস্থান হয়েছে ২৫তম। বৈশ্বিক সন্ত্রাসবাদ দমনে বাংলাদেশের অগ্রগতির এ খবরটি নিঃসন্দেহে আনন্দদায়ক। যুক্তরাষ্ট্রের মেরিল্যান্ড বিশ্ববিদ্যালয়ের ন্যাশনাল কনসোর্টিয়াম ফর দ্য স্টাডি অব টেরোরিজম এন্ড রেসপন্সেস ইন টেরোরিজম (এসটিএআরটি) এবং বৈশ্বিক সন্ত্রাসবিষয়ক তথ্যভাণ্ডার গ্লোবাল টেরোরিজম ডাটাবেইসের তথ্য-উপাত্তের ভিত্তিতে সিডনিভিত্তিক ইনস্টিটিউট ফর ইকোনমিকস এন্ড পিস প্রতি বছর এই সূচক প্রকাশ করে।

পাকিস্তানসহ দক্ষিণ এশিয়ার একাধিক দেশে যখন সন্ত্রাসবাদ জাঁকিয়ে বসেছে এবং শত শত মানুষের মৃত্যুর কারণ হয়ে দাঁড়িয়েছে, তখন আমাদের এই সাফল্যকে খাটো করে দেখা যায় না। স্বীকার করতে হবে যে এই সাফল্যের পেছনে যেমন সরকারের দৃঢ় রাজনৈতিক অঙ্গীকার আছে, তেমনি জনগণেরও রয়েছে তাৎপর্যপূর্ণ ভূমিকা।

২০০১ থেকে ২০০৬ সাল পর্যন্ত বিএনপি-জামায়াত জোট সরকারের সময় দেশে সবচেয়ে বেশি সন্ত্রাসী হামলার ঘটনা ঘটে ও প্রচুর ক্ষয়ক্ষতি হয়। এতে বাংলাদেশের ভাবমূর্তিও চরমভাবে ক্ষতিগ্রস্ত হয়। বাংলাদেশ একটি সন্ত্রাসকবলিত দেশ হিসেবে পরিচিতি পায়। বিএনপি-জামায়াত জোটের সময় বাংলাভাইরা জেলায় জেলায় বোমাবাজি করেছে।

আবার হলি আর্টিজানের মতো হামলার সক্ষমতা দেখিয়েছে মারজান-নিবরাস। সরকার কঠোর হস্তে তা দমন করে সামনের দিকে অগ্রসর হয়েছে। জঙ্গি দমনে কিংবা সন্ত্রাস দমনে আইনশৃঙ্খলা বাহিনীর প্রাতিষ্ঠানিক সক্ষমতা ও প্রসারও বেড়েছে।

ব্যয়ও বেড়েছে। সরকারও এ বিষয়ে মনোযোগ দিয়েছে। আমরা মনে করি, দেশের ভাবমূর্তি উজ্জ্বল করতে হবে এবং দেশকে ক্রমেই এগিয়ে নিতে হবে। সন্ত্রাসের বিরুদ্ধে রাষ্ট্রকে আরো কঠোর হতে হবে এবং বৈশ্বিক সন্ত্রাসবাদ সূচকে আরো উন্নতির লক্ষ্য নির্ধারণ করতে হবে। সব অগ্রগতির প্রধান লক্ষ্য থাকে দেশে শান্তি ও স্থিতিশীলতা বাড়ানো এবং মানুষের জীবনমানের উন্নয়ন।

সাম্প্রতিক বছরগুলোতে এ ক্ষেত্রে বাংলাদেশের অগ্রগতি ভালো। আমরা আশা করি, সামনের দিনগুলোতেও বাংলাদেশের এই অগ্রযাত্রা অব্যাহত থাকবে এবং আগামী বছর সন্ত্রাসবাদ মোকাবেলা করে শান্তির সূচকে বাংলাদেশের অবস্থান অনেক উপরে উঠে আসবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App