×

মুক্তচিন্তা

গ্যাস বিস্ফোরণ ও নিরাপত্তা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২০ ডিসেম্বর ২০১৮, ০৯:১১ পিএম

গ্যাস বিস্ফোরণ ও দুর্ঘটনা এখন অহরহই ঘটছে এবং এতে হতাহতের সংখ্যা আশঙ্কাজনক হারে বাড়ছে। সর্বশেষ গত বুধবার নারায়ণগঞ্জের ফতুল্লায় একই পরিবারের শিশুসহ ৯ জন গুরুতর দগ্ধ হয়েছেন। প্রতিবেশীরা বলছেন, মশার কয়েল থেকেই আগুনের সূত্রপাত। আবার কেউ বলছেন, গ্যাসলাইনের লিকেজ থেকে এ ঘটনা ঘটে।

ঘটনা যাই হোক, বিস্ফোরণের ঘটনাটি নিঃসন্দেহে ভয়াবহ এবং দুঃখজনক। বেশিরভাগ ক্ষেত্রে বাসাবড়িতে গ্যাস বিস্ফোরণের কারণ বদ্ধ ঘরে দীর্ঘ সময় রান্নাঘরের গ্যাসের চুলার লাইন খোলা থাকা অথবা গ্যাসলাইনে লিকেজ থাকা।

সাধারণত দেখা যায়, বাড়িওয়ালারা গ্যাসলাইনের লিকেজ বা ত্রুটির ব্যাপারে সচেতন থাকেন না। আবার যারা ব্যবহারকারী তাদেরও অসতর্কতা রয়েছে। রান্নার কাজ সেরে গ্যাসের চুলা ঠিকমতো বন্ধ করা হলো কিনা সেটা দেখার ব্যাপারেও রয়েছে সচেতনতার অভাব। অনেক সময় পুরনো চুলার অফ-অন নবগুলো ঠিকমতো কাজ করে না। অর্থাৎ চাবি ঘুরিয়ে বন্ধ করলেও গ্যাস লিকেজ হতে থকে।

আবার যেসব এলাকায় সব সময় লাইনে গ্যাস থাকে না, সেখানে চুলা বন্ধ করার ব্যাপারে ব্যবহারকারীদের ঔদাসীন্য কাজ করে। এসব খুবই বিপজ্জনক প্রবণতা। ফতুল্লার ঘটনা গ্যাসলাইন লিকেজের বিষয়টি গণমাধ্যমে জোরালেভাবে সামনে এসেছে, এ ব্যাপারে যথাযথ তদন্তের উদ্যোগ নিতে হবে সংশ্লিষ্টদের।

সংশ্লিষ্ট গ্যাস কর্তৃপক্ষ এ দুর্ঘটনায় দায় এড়াতে পারে না। যেহেতু গ্যাস বিস্ফোরিত হয়ে যে হতাহতের ঘটনা ঘটে তা এককথায় মারাত্মক। গ্যাস বিস্ফোরণের ঘটনা এতই আকস্মিকভাবে ঘটে যে, তা থেকে সাধারণত পরিত্রাণ মেলে না। আর অগ্নিদগ্ধে আহত ব্যক্তিদের চিকিৎসা ব্যয়বহুল ও ঝুঁকিপূর্ণ।

তাই এ ক্ষেত্রে প্রতিকারের চেয়ে প্রতিরোধকেই গুরুত্ব দেয়া আবশ্যক। বাসাবাড়িতে গ্যাস বিস্ফোরণ রোধ করতে হলে বাড়ির মালিক, বসবাসকারী, গ্যাস বিতরণকারী কর্তৃপক্ষ সব পক্ষেরই দায়িত্বশীল ও সতর্ক ভূমিকা দরকার। বাড়ির মালিকদের অবশ্যই উচিত তার বাড়ির গ্যাস সংযোগ নিরাপদ আছে কিনা তা নিয়মিত পরীক্ষা করানো; অন্যদিকে গ্যাসের চুলা ব্যবহারকারীদের সব সময় সতর্ক থাকতে হবে চুলা বন্ধ রাখার ব্যাপারে। অবশ্যই রাতে রান্নাবান্নার পর চুলা বন্ধ আছে সেটা নিশ্চিত করতে হবে।

চুলাকে সব সময় ত্রুটিমুক্ত রাখতে হবে। রান্নাঘরে অবশ্যই প্রয়োজনীয় ভেন্টিলেশনের ব্যবস্থা রাখতে হবে। গ্যাস বিতরণ কর্তৃপক্ষকেও এ বিষয়গুলো তদারকির আওতায় আনতে হবে। গৃহস্থালিতে নিরাপদ গ্যাস ব্যবহারে প্রয়োজনীয় সতর্কতামূলক পরামর্শ গণমাধ্যমেও প্রচার করা দরকার।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App