×

আন্তর্জাতিক

বেলজিয়ামের প্রধানমন্ত্রীর পদত্যাগ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৯ ডিসেম্বর ২০১৮, ০৬:০৪ পিএম

বেলজিয়ামের প্রধানমন্ত্রীর পদত্যাগ

পদত্যাগ করেছেন বেলজিয়ামের প্রধানমন্ত্রী চার্লস মিশেল। অভিবাসন নিয়ে বিতর্কে ক্ষমতাসীন জোট সরকারের প্রধান শরিক দলের জোট থেকে বেরিয়ে যাওয়ার কয়েকদিনের মধ্যেই পদত্যাগপত্র দিলেন তিনি। বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

গত সপ্তাহে মরোক্কর মারাকেশ শহরে স্বাক্ষরিত জাতিসংঘের অভিবাসন বিষয়ক চুক্তিতে বেলজিয়ামের সমর্থন করার প্রতিবাদে জোট সরকার থেকে বেরিয়ে যায় অন্যতম শরিক দল নিউ ফ্লেমিশ অ্যালাইন্স।

বিরোধী দলের আশঙ্কা জাতিসংঘের ওই চুক্তিতে স্বাক্ষর করায় বেলজিয়ামে অভিবাসীর সংখ্যা আরও বাড়তে পারে। বিরোধী দলের এমন অভিযোগের মুখে পদত্যাগ করার সিদ্ধান্ত নেন প্রধানমন্ত্রী চার্লস মিশেল।

মঙ্গলবার দিনের শেষ প্রান্তে রাজা ফিলিপকে পদ্যতাগের কথা জানান তিনি। তবে তার এই পদত্যাগপত্র গ্রহণ করা হবে কি-না সে সিদ্ধান্ত জানাবেন রাজা ফিলিপ। ডানপন্থি জোট গঠনের মাধ্যমে ২০১৪ সালে ক্ষমতায় আসেন চার্লস মিশেল।

আগামী বছরের মে-তে দেশটিতে নির্বাচন হওয়ার কথা রয়েছে। আগাম নির্বাচনের বিষয়ে রাজা ফিলিপ বুধবার বিভিন্ন দলের নেতাদের সঙ্গে বৈঠক করবেন। যদি তারা সমর্থন দেয় তাহলে বেলজিয়ামে আগাম নির্বাচনের সিদ্ধান্ত আসতে পারে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App