×

আন্তর্জাতিক

ওয়াশিংটনস্থ বাংলাদেশ দূতাবাসে ৪৮তম বিজয় দিবস পালিত

Icon

শামীম আহমেদ

প্রকাশ: ১৯ ডিসেম্বর ২০১৮, ১০:৪২ এএম

ওয়াশিংটনস্থ বাংলাদেশ দূতাবাসে ৪৮তম বিজয় দিবস পালিত
ওয়াশিংটনস্থ বাংলাদেশ দূতাবাসে ৪৮তম বিজয় দিবস পালিত
ওয়াশিংটনস্থ বাংলাদেশ দূতাবাসে ৪৮তম বিজয় দিবস পালিত
জাতির শ্রেষ্ঠ সন্তানদের বিনম্র শ্রদ্ধা জানানোর মধ্য দিয়ে আজ যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটনস্থ বাংলাদেশ দূতাবাসে যথাযথ ভাবগাম্ভীর্য ও উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে মহান বিজয়ের ৪৮তম বার্ষিকী উদযাপিত হয়েছে। ১৮ ডিসেম্বর মঙ্গলবার দূতাবাস কর্তৃক দুদিনব্যাপী আয়োজিত বিজয় দিবস অনুষ্ঠানের দ্বিতীয় দিনের অনুষ্ঠান।
দূতাবাসের কনস্যুলার সামিয়া ইশরাতের শুভেচ্ছা ও স্বাগত বক্তব্যের মাধ্যমে অনুষ্ঠানের সুচনা ঘটে। অনুষ্ঠানের শুরুতেই ১৯৭১ সালে বাংলাদেশের মহান স্বাধীনতা যুদ্ধে নিহতদের আত্মার মাগফেরাত কামনায় এক মিনিট নিরবতা পালন করা হয়। নিরবতা পালন শেষে রাষ্ট্রদূত মোহাম্মদ জিয়াউদ্দীন স্বাগত ও শুভেচ্ছা বক্তব্য রাখেন।
রাষ্ট্রদূত মোহাম্মদ জিয়াউদ্দীন বক্তব্যের শুরুতে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, স্বাধীনতা যুদ্ধের সকল বীর সেনানী, শহীদ ও সম্ভ্রমহারা মা-বোনদের প্রতি পরম শ্রদ্ধা জ্ঞাপন করেন। তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ৭১-এর পরাজিত শক্তির শত বাধার মুখে যুদ্ধাপরাধীদের বিচার সম্পন্ন করার ক্ষেত্রে সরকারের অবিচল অঙ্গিকারের কথা তিনি পুনর্ব্যাক্ত করেছেন। রাষ্ট্রদূত মোহাম্মদ জিয়াউদ্দীন যুদ্ধাপরাধীদের বিচারের পক্ষে এবং ১৯৭১ সালের গণহত্যা ও পাশবিকতা বিরূদ্ধে জনমত গড়ে তোলার জন্য প্রবাসী বাংলাদেশীদের প্রতি আহ্বান করেন।
রাষ্ট্রদূত মোহাম্মদ জিয়াউদ্দীনের বক্তব্য শেষে বিজয় দিবসের মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়। সাংস্কৃতিক অনুষ্ঠানে দূতাবাসের কর্মকর্তা বৃন্দ ও তাদের পরিবার সহ স্থানীয় প্রবাসী শিল্পীরা অংশগ্রহন করেন।
ওয়াশিংটনস্থ বাংলাদেশ দূতাবাস আয়োজিত বিজয় দিবসের এই অনুষ্ঠানে দূতাবাসের সর্বস্তরের কর্মকর্তা ও তাদের পরিবারবর্গ, যুক্তরাষ্ট্র প্রশাসনের উচ্চপদস্থ কর্মকর্তাবৃন্দ সহ স্থানীয় প্রবাসী বাংলাদেশীরা স্বপরিবারে অংশগ্রহন করেন। অনুষ্ঠান শেষে আমন্ত্রিত অতিথিদের মাঝে রাতের খাবারে আপ্যায়ন করা হয়।
উল্লেখ্য, ১৬ ডিসেম্বর বুধবার যথাযথ ভাবগাম্ভীর্য ও উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে দূতাবাস প্রাঙ্গণে জাতীয় পতাকা উত্তোলন ও জাতীয় সংগীত পরিবেশনার মধ্যে দিয়ে শুরু হয় দুই দিনব্যাপী এই বিজয় উৎসব। পতাকা উত্তোলন করেন রাষ্ট্রদূত মোহাম্মদ জিয়াউদ্দীন।
পরে দূতাবাসের বঙ্গবন্ধু অডিটোরিয়ামে এক সংক্ষিপ্ত অনুষ্ঠানে সমবেতদের উদ্দেশে বিজয় দিবস উপলক্ষে প্রেরিত রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ করে শোনানো হয়। এরপর মুক্তিযুদ্ধে শহীদদের স্মরণে বিশেষ দোয়া ও মোনাজাত করা হয়। সমবেতরা মুক্তিযুদ্ধের চেতনায় উজ্জীবিত হয়ে জাতির জনক বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়ার দীপ্ত অঙ্গীকার ব্যক্ত করেন।
10 Attachments

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App