×

আন্তর্জাতিক

খাশোগি হত্যাকাণ্ডে মার্কিন সিনেটের হস্তক্ষেপ অশোভন: সৌদি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৭ ডিসেম্বর ২০১৮, ০৮:৩০ পিএম

সাংবাদিক জামাল খাশোগি হত্যাকাণ্ডে মার্কিন সিনেট যে অবস্থান নিয়েছে তাকে ‘অশোভন হস্তক্ষেপ’ বলে এর নিন্দা জানিয়েছে সৌদি আরব। সম্প্রতি খাশোগি হত্যাকাণ্ডকে অপরাধ হিসেবে স্বীকৃতি দিয়ে এর নির্দেশদাতা হিসেবে সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের নাম তোলায় সিনেটের বিরুদ্ধে এমন প্রতিক্রিয়ার কথা জানালো দেশটি।

সম্প্রতি মার্কিন সিনেটে খাশোগি হত্যাকাণ্ডে যুবরাজ সালমানের সংশ্লিষ্টতা ও ইয়েমেন যুদ্ধে সৌদি নেতৃত্বাধীন জোটকে সামরিক সহায়তা বন্ধ সংক্রান্ত দুটি প্রস্তাব পাস করা হয়। সৌদি পররাষ্ট্র মন্ত্রণালয় সিনেটে পাস হওয়া এ দুটি প্রস্তাবের নিন্দা জানিয়ে এটাকে অশোভন হস্তক্ষেপ বলে মন্তব্য করেছে।

সোমবার এক বিবৃতির মাধ্যমে এমন প্রস্তাবের নিন্দা জানিয়ে তা প্রত্যাখ্যান করেছে সৌদি পররাষ্ট্র মন্ত্রণালয়। বিবৃতিতে বলা হচ্ছে, এমন অবস্থানে সৌদি আরবের নীতি প্রতিফলিত হয় না। তবে গত সপ্তাহে ওই প্রস্তাব দুটি পাসের মাধ্যমে মার্কিন সিনেটররা সৌদি নীতির ব্যাপারে ক্ষোভ প্রকাশ করে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে সতর্ক করেন।

সৌদি পররাষ্ট্র মন্ত্রণালয়ের ওই বিবৃতিতে বলা হয়, ‘অপ্রমাণিত দাবি ও অভিযোগের ওপর ভিত্তি করে সাম্প্রতিক এই অবস্থান নিয়েছে মার্কিন সিনেট। এর মাধ্যমে সৌদি রাজতন্ত্রের অভ্যন্তরীণ বিষয়ে অশোভনভাবে হস্তক্ষেপ করা হয়েছে। তাই তাদের এমন অভিযোগ প্রত্যাখ্যান করছে সৌদি আরব।’ তবে সৌদি আরবের এমন বিবৃতির পর এখনো আনুষ্ঠানিক কোনো প্রতিক্রিয়া জানায়নি যুক্তরাষ্ট্র।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App