সোমালিয়ায় মার্কিন বিমান হামলা, নিহত ৬২

আগের সংবাদ

এবার বিয়ে করছেন শবনম ফারিয়া

পরের সংবাদ

শেয়ারবাজারে সর্বনিম্ন লেনদেন

প্রকাশিত হয়েছে: ডিসেম্বর ১৭, ২০১৮ , ৮:১৭ অপরাহ্ণ | আপডেট: ডিসেম্বর ১৭, ২০১৮, ৮:১৭ অপরাহ্ণ

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সোমবার সবকটি মূল্যসূচকের পতন হয়েছে।

এ নিয়ে টানা সাত কার্যদিবস দেশের শেয়ারবাজারে দরপতন হলো। সাত কার্যদিবসের টানা দরপতনে ঢাকা স্টক এক্সচেঞ্জের প্রধান মূল্যসূচক ডিএসইএক্স কমেছে ১৪৩ পয়েন্ট।

টানা দরপতনের সঙ্গে দেখা দিয়েছে লেনদেন খরা। এতে ১৭৩ কার্যদিবস বা নয় মাসের মধ্যে ডিএসইতে সর্বনিম্ন লেনদেন হয়েছে।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৩১৪ কোটি ৫৬ লাখ টাকা, যা চলতি বছরের ২৯ মার্চের পর সর্বনিম্ন।

এর আগে ২৮ মার্চ বাজারটিতে ২৭৭ কোটি ৭৩ লাখ টাকার লেনদেন হয়।

এ ছাড়া সোমবার ডিএসইতে লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দামও কমেছে। বাজারটিতে লেনদেনে অংশ নেয়া ৬১টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম আগের দিনের তুলনায় বেড়েছে। বিপরীতে দাম কমার তালিকায় স্থান করে নিয়েছে ২৩১টি। আর ৪৭টির দাম অপরিবর্তিত রয়েছে।

বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমায় ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ৩৩ পয়েন্ট কমে ৫ হাজার ২১৮ পয়েন্টে দাঁড়িয়েছে।

অপর দুটি মূল্যসূচকের মধ্যে ডিএসই শরিয়াহ্ সূচক আগের দিনের তুলনায় ৫ পয়েন্ট কমে ১ হাজার ২০১ পয়েন্টে দাঁড়িয়েছে। আর ডিএসই-৩০ আগের দিনের তুলনায় ১ পয়েন্ট কমে ১ হাজার ৮৪২ পয়েন্টে অবস্থান করছে।

টাকার অঙ্কে এদিন ডিএসইতে সব থেকে বেশি লেনদেন হয়েছে স্কয়ার ফার্মাসিউটিক্যালের শেয়ার। কোম্পানিটির ১০ কোটি ১৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে থাকা জেএমআই সিরিঞ্জের ৯ কোটি ২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ৮ কোটি ৮৭ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে ইউনাইটেড পাওয়ার জেনারেশন।

লেনদেনে এরপর রয়েছে- ব্র্যাক ব্যাংক, আনলিমা ইয়াং ডাইং, খুলনা পাওয়ার, রূপালী লাইফ, মেঘনা লাইফ, ন্যাশনাল টি এবং গ্রামীণ ফোন।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক মূল্যসূচক সিএসসিএক্স ৫৬ পয়েন্ট কমে ৯ হাজার ৬৯৭ পয়েন্টে অবস্থান করছে। বাজারটিতে লেনদেন হয়েছে ১১ কোটি ৬ লাখ টাকা। লেনদেন হওয়া ২৩৭টি প্রতিষ্ঠানের মধ্যে ৪২টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ১৭১টির। আর দাম অপরিবর্তিত রয়েছে ২৪টির।