×

জাতীয়

শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধে প্রধান বিচারপতির শ্রদ্ধা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৪ ডিসেম্বর ২০১৮, ০৫:৫২ পিএম

শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধে প্রধান বিচারপতির শ্রদ্ধা

আজ ১৪ ডিসেম্বর, শহীদ বুদ্ধিজীবী দিবস। জাতির জন্য কলঙ্কময় দিন। যতদিন পৃথিবী থাকবে এই দিনটি বাঙালি জাতির জীবনে স্মরণীয় হয়ে থাকবে।

১৯৭১ সালের এই দিনে রাজাকার, আল-বদর, আল-শামসদের প্রত্যক্ষ ও পরোক্ষ সহযোগিতায় পাকিস্তানি হানাদার বাহিনী এদেশের শতাব্দীর শ্রেষ্ঠ সন্তানদের অর্থাৎ বুদ্ধিজীবীদের নির্মমভাবে হত্যা করে।

এদিকে দিবসটি উপলক্ষে মিরপুরে অবস্থিত জাতীয় বুদ্ধিজীবী স্মৃতিসৌধে পুস্পস্তবক অর্পন করে শ্রদ্ধা নিবেদন করেছেন প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন।

আজ শুক্রবার বেলা ১১টা ৬ মিনিটে সেখানে পুষ্পস্তবক অর্পণ করেন তিনি। পরে সেখানে এক মিনিট নিরবতা পালন শেষে মোনাজাত করে ফিরে যান প্রধান বিচারপতি।

উল্লেখ্য, গভীর শোক, বিনয় ও শ্রদ্ধায় আজ পুরো জাতি ১৯৭১ সালে শহীদ বুদ্ধিজীবীদের স্মরণ করছে। শহীদ বুদ্ধিজীবী দিবসের জাতীয় কর্মসূচির অংশ হিসেবে সকাল ৭টার দিকে মিরপুর শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ করেছেন রাষ্ট্রপতি আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। দিবসটি উপলক্ষে পৃথক পৃথকবাণীও দিয়েছেন তারা।

প্রসঙ্গত, মুক্তিযুদ্ধ চলাকালে পাকিস্তানের এ দেশীয় দোসর আল-বদরের সাহায্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস ও বিভিন্ন স্থান থেকে শিক্ষক, সাংবাদিক, চিকিৎসক, সংস্কৃতি কর্মীসহ বিভিন্ন পেশার বরেণ্য ব্যক্তিদের অপহরণ করা হয়। পরে নিদারুণ যন্ত্রণা দিয়ে রায়েরবাজার ও মিরপুরে তাদের হত্যা করা হয়। এ দু’টি স্থান এখন বধ্যভূমি হিসেবে সংরক্ষিত।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App