×

মুক্তচিন্তা

দ্রুত উত্তরণের পথ খুঁজুন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৪ ডিসেম্বর ২০১৮, ০৮:৫০ পিএম

একাদশ জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে একটি মহল পোশাক শ্রমিকদের বিভ্রান্ত করছে। ন্যূনতম মজুরি বাস্তবায়ন সামনে রেখে নিরীহ শ্রমিকদের হাতিয়ার হিসেবে ব্যবহার করে তৈরি পোশাক খাত অধ্যুষিত অঞ্চলগুলো অশান্ত করার পাঁয়তারা চলছে বলে অভিযোগ উঠেছে।

এ রকম পরিস্থিতিতে দেশের অর্থনীতি মারাত্মক ঝুঁকির মধ্যে পড়ে এবং দেশি-বিদেশি বিনিয়োগ চরম অনিশ্চয়তার আশঙ্কা রয়েছে। এ অবস্থার উত্তরণ খোঁজা জরুরি। শিল্প অধ্যুষিত অঞ্চলের বেশকিছু পোশাক কারখানার শ্রমিক নতুন মজুরি কাঠামোর প্রতিবাদে ছয়দিন ধরে কর্মবিরতি পালন করছে।

এতে অঘোষিতভাবে বন্ধ হচ্ছে একের পর এক কারখানা। শ্রমিকদের কর্মবিরতির জেরে এখন পর্যন্ত আশুলিয়া ও সাভারেই বন্ধ হয়েছে অর্ধশতাধিক কারখানা। স্বাভাবিকভাবে এ নিয়ে উদ্বেগ-উৎকণ্ঠা শিল্প মালিকদের মধ্যে। উদ্ভূত পরিস্থিতিতে গত বুধবার তৈরি পোশাক মালিকদের সংগঠন বিজিএমইএ সংবাদ সম্মেলন ডাকে। সংগঠনের মালিকরা মনে করছেন এর পেছনে ষড়যন্ত্র রয়েছে।

জানা যায়, নতুন মজুরি কাঠামোয় অসন্তোষ প্রকাশ করে অনেক শ্রমিক কারখানায় এসেও কাজ না করে ফিরে যান। এক পর্যায়ে কারখানা বন্ধ করে দেয়া হয়। কর্মবিরতির ঘটনা আশুলিয়ায়ই বেশি ঘটেছে। এ এলাকায় পোশাক কারখানা আছে প্রায় ২০০টি। এর মধ্যে ৪৩টি কারখানা শ্রমিকদের কর্মবিরতির ঘটনায় বন্ধ করে দেয়া হয়েছে। আনুষ্ঠানিক ঘোষণা না থাকলেও নিজস্ব উদ্যোগে কোনো কোনো শিল্প মালিক ১৬ ডিসেম্বর পর্যন্ত কারখানা বন্ধ রাখার সিদ্ধান্তও নিয়েছেন।

পোশাক খাতের সক্ষমতা না থাকা সত্ত্বেও প্রধানমন্ত্রীর ইচ্ছায় ২০১০ থেকে ২০১৮ সাল পর্যন্ত শ্রমিকদের ৩৮১ শতাংশ মজুরি বাড়ানো হয়েছে। এর মধ্যে ডিসেম্বর থেকে নতুন মজুরি বাস্তবায়ন হবে বলে বিজিএমইএ ঘোষণা দিয়েছে। জানুয়ারি মাসের ৭ থেকে ১০ তারিখের মধ্যে এ মজুরি পরিশোধ করা হবে। এর মধ্যে একটি চক্র উসকানি দিয়ে শ্রমিকদের রাস্তায় নামিয়ে দিচ্ছে। এমন অবস্থা চলতে থাকলে নতুন করে এই খাতে অচলাবস্থা সৃষ্টি হবে- তা বলার অপেক্ষা রাখেনা।

পোশাক শিল্প বাংলাদেশের প্রেক্ষাপটে অত্যন্ত সম্ভাবনাময় একটি খাত। এ শিল্প শুধু বৈদেশিক মুদ্রা অর্জনের মাধ্যমে দেশীয় অর্থনীতিকে সমৃদ্ধিশালী করে তুলছে তা নয়, সেইসঙ্গে ক্রমবর্ধমান বেকারত্ব নিরসনেও ব্যাপক ভূমিকা রাখছে।

অন্যদিকে অসচ্ছল ও দারিদ্র্যপীড়িত নারীদের জীবনমান উন্নয়নের ক্ষেত্রেও যুগান্তকারী অবদান রেখে চলেছে। দুর্ঘটনা, বিক্ষোভ-আন্দোলন, রাজনৈতিক অস্থিরতাসহ নানা প্রতিবন্ধকতা সত্ত্বেও বিকশিত হয়ে চলছে দেশের তৈরি পোশাকশিল্পের এই খাত। সরকারও জাতীয় স্বার্থে এই শিল্পের সার্বিক উন্নয়নে গুরুত্ব দিয়ে আসছে।

এ খাতকে চলমান রাখতে হলে রাজনৈতিক ইস্যুর বাইরে রাখা উচিত। সর্বোপরি, আর্থ-সামাজিক উন্নয়ন ও সমৃদ্ধির গতিশীলতা অব্যাহত রাখতে রাজনৈতিক দলগুলোকে দায়িত্বশীলতার পরিচয় দিতে হবে বলে আমরা মনে করি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App