×

আন্তর্জাতিক

টাইম ম্যাগাজিনের বর্ষসেরা ব্যক্তি খাশোগি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১১ ডিসেম্বর ২০১৮, ০৮:২৯ পিএম

টাইম ম্যাগাজিনের বর্ষসেরা ব্যক্তি খাশোগি

ওয়াশিংটন পোস্টের খুন হওয়া সৌদি সাংবাদিক জামাল খাশোগিসহ সাংবাদিকতা করতে গিয়ে খুন হয়েছেন বা জেলে গিয়েছেন এমন চার ব্যক্তিকে ‘পারসন অব দ্য ইয়ার-২০১৮’‌ ঘোষণা করেছে টাইম ম্যাগাজিন। আজ মঙ্গলবার তালিকাটি প্রকাশ করা হয়। খবর ডেইলি মেইলের।

টাইম ম্যাগাজিনের এডিটর-ইন-চিফ এডওয়ার্ড ফেলসেনথাল ‘অভিভাবক ও সত্যের জন্য যুদ্ধ’ শিরোনামে এ বছরের বর্ষ সেরা ব্যক্তির নাম ঘোষণা করেন। তিনি বলেন, এবার কাজ করতে গিয়ে নির্যাতন বা হত্যার শিকার হয়েছেন এমন সাংবাদিকদের তালিকায় রাখা হয়েছে। এবারই প্রথম কোন মৃত ব্যক্তি আমাদের তালিকায় স্থান পেয়েছেন।

টাইম ম্যাগাজিনের প্রকাশ করা চারটি কাভার পেজে খাশোগি ছাড়াও অন্যরা হলেন, ফিলিপাইনে মাদক বিরোধী অভিযানে ক্রসফায়ারের নামে মানুষ হত্যা নিয়ে সংবাদ পরিবেশন করে তোপের মুখে পড়া মারিয়া রেসা, যুক্তরাষ্ট্রের আনাপলিসের ক্যাপিটাল গেজেট পত্রিকার সাংবাদিকবৃন্দ, চলতি বছরের জুনে পত্রিকাটির অফিসে ঢুকে পাঁচ সাংবাদিকদের গুলি করে হত্যা করেছিলো এক সাংবাদিক এবং মিয়ানমারে রোহিঙ্গা গণহত্যা নিয়ে সংবাদ প্রকাশের জন্য কারাদণ্ড প্রাপ্ত ওয়া লোন ও কিয়াও সোয়ে ও’র স্ত্রীরা।

এ তালিকাটিতে মূলত সারা বছরের খবরকে প্রভাবিত করেছেন এমন ব্যক্তিদের নাম অন্তর্ভূক্ত করা হয়। হোক তারা খারাপ বা ভালো।

গত ২ অক্টোবর তুরস্কের ইস্তানবুলে সৌদি দূতাবাসে ঢোকার পরই নিখোঁজ হয়ে যান সৌদি নাগরিক খাশোগি। নিজের তুর্কি প্রেমিকাকে বিয়ের জন্য প্রয়োজনীয় নথিপত্র আনতে দূতাবাসে গিয়েছিলেন তিনি।

খাশোগিকে দূতাবাসের মধ্যে খুন করা হয়েছে বলে তুরস্কসহ আন্তর্জাতিক মহল দাবি করলেও প্রথমে তা অস্বীকার করেছিল সৌদি আরব। কয়েক সপ্তাহ পর রিয়াদ বিষয়টি স্বীকার করে নেয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App