×

মুক্তচিন্তা

এমন নিষ্ঠুরতার শেষ কোথায়?

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১০ ডিসেম্বর ২০১৮, ০৯:০৫ পিএম

আবারো পায়ুপথে বাতাস ঢুকিয়ে শ্রমিক হত্যার নৃশংসতা। গত শনিবার রাতে নারায়ণগঞ্জের আড়াইহাজার উপজেলার দুপ্তারা ইউনিয়নের সত্যবান্দী নয়াপাড়া এলাকায় পায়ুপথে বাতাস ঢুকিয়ে আজহারুল ইসলাম সুমন (৩১) নামে এক মিলের শ্রমিককে হত্যা করার অভিযোগ পাওয়া গেছে। শ্রমিক সুরক্ষায় সরকারি-বেসরকারি নানা উদ্যোগ রয়েছে। তারপরও শ্রমিকদের প্রতি সহিংসতা থামছে না বরং এর ভয়াবহতা ও নৃশংসতা বেড়ে চলেছে।

উল্লেখ্য, ২০১৫ সালের ৩ আগস্ট খুলনা নগরীর টুটপাড়া এলাকায় একটি মোটর গ্যারেজে মলদ্বারে পাইপের মাধ্যমে হাওয়া ঢুকিয়ে রাকিব হাওলাদার নামের এক শিশুকে হত্যা করা হয়। ওই ঘটনায় দুই জনের ফাঁসির রায় হয়েছে। এরপরও এমন নৃশংসতার পুনরাবৃত্তি দেখা যাবে তা মোটেই প্রত্যাশিত ছিল না। দ্রুততম সময়ের মধ্যে এ হত্যাকাণ্ডের বিচার জনমনে স্বস্তি ও আশার সঞ্চার করেছিল।

আশা করা গিয়েছিল এ ধরনের ঘটনার আর পুনরাবৃত্তি দেখতে হবে না। কিন্তু তা হচ্ছে না। তিন বছর পর পৈশাচিক কায়দায় একই হত্যাকাণ্ড দেখতে হলো।

জানা গেছে, সুমন স্থানীয় আজিজ প্যাকেজিং কারখানায় কাজ করত। কাজের ফাঁকে কারখানার অভ্যন্তরে বিশ্রাম নিতে গিয়ে তিনি ঘুমিয়ে পড়েন। এ সময় তার পায়ুপথে কম্প্রেসার মেশিনের পাইপ দিয়ে বাতাস ঢুকিয়ে দেয়া হয়। এতে তার অবস্থা আশঙ্কাজনক হলে কারখানার লোকজন তাকে উদ্ধার করে স্থানীয় একটি হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত বলে ঘোষণা করেন।

ঘটনার পরদিন পুলিশ ঘটনায় জড়িত থাকার সন্দেহে ৭ শ্রমিককে আটক করেছে। দেশে শ্রমিক নির্যাতনবিরোধী কঠোর আইন থাকলেও সমস্যা রয়েছে এর প্রয়োগের ক্ষেত্রে। অজ্ঞতার কারণে অনেক সময় সঠিক ধারায় মামলা করা হয় না, আবার অনেক ক্ষেত্রে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী অপরাধীদের সহযোগিতা করে থাকে বলে অভিযোগ রয়েছে।

এ কারণে অপরাধী যথাযথ শাস্তি পায় না। আবার নির্যাতনকারীর মৃত্যুদ-ের দৃষ্টান্ত থাকার পরও একই ধরনের অপরাধ সংঘটিত হতে দেখছি আমরা। সমাজ থেকে অপরাধপ্রবণতা দূর করা ও শ্রমিকদের প্রতি মানবিক দৃষ্টিভঙ্গি তৈরি খুবই জরুরি। তাদের নিরাপত্তা নিশ্চিত করার দায় সমাজের সবার।

শ্রমিক হত্যা ও নির্যাতন বন্ধে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে বিশেষ নজর দিতে হবে। দ্রুত আইনি কার্যক্রম শেষ করে সুমন হত্যায় জড়িত অপরাধীদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করতে হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App