বেনাপোল বন্দরে পণ্য খালাস বন্ধ

আগের সংবাদ

তরুণদের প্রথম ভোট নৌকায় চাইলেন মেনন

পরের সংবাদ

টানা দরপতন শেয়ারবাজারে

প্রকাশিত হয়েছে: ডিসেম্বর ১০, ২০১৮ , ৮:০৯ অপরাহ্ণ | আপডেট: ডিসেম্বর ১০, ২০১৮, ৮:০৯ অপরাহ্ণ

টানা চার কার্যদিবস ঊর্ধ্বমুখী থাকার পর দেশের শেয়ারবাজার আবার টানা পতনের ধারায় ফিরে এসেছে। আজ সোমবার প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সবকটি মূল্য সূচকের পতন হয়েছে। এ নিয়ে টানা তিন কার্যদিবস দেশের শেয়ারবাজারে দরপতন হলো।

তিন কার্যদিবসের টানা দরপতনে ঢাকা স্টক এক্সচেঞ্জের প্রধান মূল্য সূচক ডিএসইএক্স কমেছে ৬৬ পয়েন্ট। এর আগের টানা চার কার্যদিবস ঊর্ধ্বমুখী থাকায় সূচকটি ৮০ পয়েন্ট বাড়ে। অর্থাৎ টানা ৮০ পয়েন্ট বাড়ার পর ডিএসইর প্রধান মূল্য সূচক ৬৬ পয়েন্ট কমলো।

টানা দরপতন হলেও সোমবার ডিএসইতে লেনদেনের পরিমাণ আগের দিনের তুলনায় কিছুটা বেড়েছে। তবে লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমেছে।

এদিন ডিএসইতে লেনদেনে অংশ নেয়া ১১০টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম আগের দিনের তুলনায় বেড়েছে। বিপরীতে দাম কমার তালিকায় স্থান করে নিয়েছে ১৯৮টি। আর ৩৬টির দাম অপরিবর্তিত রয়েছে।

বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমায় ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ১০ পয়েন্ট কমে ৫ হাজার ২৯৫ পয়েন্টে দাঁড়িয়েছে। অপর দু’টি মূল্য সূচকের মধ্যে ডিএসই শরিয়াহ্ সূচক আগের দিনের তুলনায় ২ পয়েন্ট কমে ১ হাজার ২১৯ পয়েন্টে দাঁড়িয়েছে। আর ডিএসই-৩০ আগের দিনের তুলনায় ৫ পয়েন্ট কমে ১ হাজার ৮৪৯ পয়েন্টে অবস্থান করছে।

দিনভর ডিএসইতে লেনদেন হয়েছে ৫৬৭ কোটি ৬৭ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয় ৫১৬ কোটি ৭৯ লাখ টাকা। সে হিসাবে লেনদেন বেড়েছে ৫০ কোটি ৮৮ লাখ টাকা।

টাকার অঙ্কে এদিন ডিএসইতে সব থেকে বেশি লেনদেন হয়েছে ওয়াটা কেমিক্যালের শেয়ার। কোম্পানিটির ২০ কোটি ৯৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে থাকা স্কয়ার ফার্মাসিউটিক্যালের ১৯ কোটি ৭৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ১৬ কোটি ১১ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে ফার্মা এইড।

লেনদেনে এরপর রয়েছে- খুলনা পাওয়ার, ন্যাশনাল টি, ইউনাইটেড পাওয়ার জেনারেশন, জেএমআই সিরিঞ্জ, সোনালী আঁশ, ড্রাগন সোয়েটার এবং ইন্দো-বাংলা ফার্মাসিউটিক্যাল।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক মূল্য সূচক সিএসসিএক্স ৩০ পয়েন্ট কমে ৯ হাজার ৮০৫ পয়েন্টে অবস্থান করছে। বাজারটিতে লেনদেন হয়েছে ২৫ কোটি ৫৩ লাখ টাকার শেয়ার। লেনদেন হওয়া ২৫২টি প্রতিষ্ঠানের মধ্যে ৭০টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ১৫২টির। আর দাম অপরিবর্তিত রয়েছে ৩০টির।