×

মুক্তচিন্তা

জানমালের নিরাপত্তা নিশ্চিত করতে হবে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৮ ডিসেম্বর ২০১৮, ০৯:১৯ পিএম

জানমালের নিরাপত্তা নিশ্চিত করতে হবে

রাজধানীতে ছিনতাইয়ের ঘটনা হঠাৎ করেই বৃদ্ধি পেয়েছে। প্রতিদিনই বিভিন্ন এলাকায় ঘটছে এক বা একাধিক অঘটন। এ অবস্থায় জনগণের জানমালের নিরাপত্তা কে নিশ্চিত করবে- এমন প্রশ্ন ওঠা অস্বাভাবিক নয়।

ভোরের কাগজে প্রকাশিত এক খবরে বলা হয়, রাজধানীর রাস্তার বিভিন্ন মোড়ে ছিনতাইকারীর সদস্যরা মানুষের মোবাইল ফোনসেট, গলার দামি চেইন, লকেট, কানের দুল, ব্যাগ ছিনিয়ে নিচ্ছে। চিহ্নিত কিছু এলাকার বাসস্ট্যান্ড ও রোড ডিভাইডারে দাঁড়িয়ে সকাল থেকে গভীর রাত পর্যন্ত এমন ঘটনা ঘটছে।

খবরে বলা হয়, পল্টন মোড়, বাংলামোটর, কারওয়ানবাজার, ফার্মগেট, আসাদগেট, শ্যামলী, কল্যাণপুর, গাবতলী, সায়েন্স ল্যাবরেটরি, বিজয় সরণিসহ আরো কিছু পয়েন্টে এরা সবসময় তৎপর। অধিকাংশ ঘটনা ট্রাফিক পুলিশের সামনে ঘটছে বা ঘটনার পর তারা অবগত হলেও প্রতিকার মিলছে না। কেউ কেউ গ্রেপ্তার হলে জেলে পাঠানো হচ্ছে। কিন্তু জামিন পেয়ে আবার একই অপরাধের সঙ্গে যুক্ত হচ্ছে। ছিনতাই রোধে পুলিশ কার্যকর কোনো ভূমিকা রাখতে পারছে না।

যদিও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর পক্ষ থেকে বলা হচ্ছে অপরাধীদের গ্রেপ্তারে প্রতিনিয়ত অভিযান পরিচালিত হচ্ছে, অনেক চক্র ধরাও পড়ছে এবং তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হচ্ছে। প্রশাসনের এত প্রচেষ্টা সত্ত্বেও ছিনতাইকারীদের দৌরাত্ম্য বাড়ছে কেন, তা একটি দুর্বোধ্য বিষয়।

পুলিশ সূত্রের বরাত দিয়ে সহযোগী একটি পত্রিকায় প্রকাশিত এ সংক্রান্ত খবরে বলা হয়েছে, রাজধানীর ৪৯টি থানার ১৩৫টি স্পটে ছিনতাই নিয়মিত ঘটনায় পরিণত হয়েছে। পুলিশ স্থানগুলো চিহ্নিত করতে পারলেও ছিনতাই ঠেকাতে পারছে না। মানুষের নির্বিঘ্নে পথচলার অধিকার কেড়ে নিচ্ছে ছিনতাইকারীরা। বেপরোয়া ছিনতাইয়ের ঘটনা আইনশৃঙ্খলার জন্য একটি উদ্বেগজনক বিষয়।

জননিরাপত্তার স্বার্থে ছিনতাইকারীদের দমনে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে আরো তৎপর হতে হবে। ছিনতাই চক্রকে ধরা ও জননিরাপত্তা রক্ষায় বিভিন্ন পয়েন্টে পুলিশ, র‌্যাব ও অন্যান্য সংস্থার সমন্বিত পদক্ষেপ নেয়ার বিষয়টি ভাবতে হবে। ছিনতাই রোধে অবশ্যই ছিনতাইকারীদের ধরে শাস্তি নিশ্চিত করতে হবে।

এ ধরনের ঘটনার আইনি প্রতিরোধের কথাও সংশ্লিষ্টদের গুরুত্ব দিতে হবে। সহজে জামিনে বেরিয়ে এসে তারা যেন আবার এসব অপরাধে জড়াতে না পারে তা নিশ্চিত করতে হবে। সাধারণ মানুষের জীবন ও সম্পদের নিরাপত্তা নিশ্চিত করতে আইনশৃঙ্খলা রক্ষা ব্যবস্থাকে জোরালো করার কোনো বিকল্প নেই।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App