×

খেলা

টেস্ট ক্রিকেটকে বিদায় বললেন হাফিজ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৭ ডিসেম্বর ২০১৮, ০৬:০৩ পিএম

টেস্ট ক্রিকেটকে বিদায় বললেন হাফিজ

ম্যাচ শুরুর আগেই ঘোষণা দিয়েছিলেন আর টেস্ট ক্রিকেট খেলবেন না। কিন্তু নিজের শেষ টেস্ট ম্যাচটাকে স্মরণীয় করে রাখতে পারলেন না পাকিস্তানের অলরাউন্ডার মোহাম্মদ হাফিজ। প্রথম ইনিংসে শূন্য রানে আউট হওয়ার পরে, দ্বিতীয় ইনিংসে তার ব্যাট থেকে এসেছে কেবল ৮ রান।

নিউজিল্যান্ডের ছুঁড়ে দেয়া ২৮০ রানের লক্ষ্য তাড়া করতে নেমে শুরুতেই হাফিজের উইকেট হারিয়ে বিপদে পড়ে গিয়েছে পাকিস্তান। ডানহাতি কিউই পেসার টিম সাউদির হালকা মুভমেন্টের ডেলিভারিটি বুঝতেই পারেননি হাফিজ। সরাসরি বোল্ড হয়েই থামেন শেষবারের মতো।

হাফিজ আউট হওয়ার পরে অল্পতেই থেমেছেন আজহার আলিও। মাত্র ৩২ রানেই দুই উইকেট হারিয়ে হারের শঙ্কা চেপে বসেছে তাদের ইনিংসে। তবু প্রতিরোধ গড়ে ম্যাচ জিতে হাফিজের বিদায় রাঙিয়ে রাখতে পারবে কি-না পাকিস্তান; সেটিই এখন দেখার বিষয়।

নিজের অবসরের খবর জানিয়ে হাফিজ বলেন, ‘আগামী বছর আইসিসি ক্রিকেট বিশ্বকাপের দিকেই আমি নজর ফেরাতে চাই। দেশের হয়ে আমি ৫৫টি টেস্টে নিজেকে উপস্থাপন করতে পেরেছি, এ জন্য নিজেকে সম্মানিত বোধ করছি। একই সঙ্গে দলের নেতৃত্বও দিয়েছি। আমি খুবই সন্তুষ্ট যে, ১৫ বছর দীর্ঘ ক্যারিয়ারে নিজের সামথ্যের সেরাটা দিয়ে দেশের জন্য খেলার চেষ্টা করেছি।’

আগামী দিনগুলোতে টেস্ট দলের সাফল্য কামনা করেন হাফিজ। তিনি বলেন, ‘দক্ষিণ আফ্রিকার বিপক্ষে আগামী সিরিজে আমি দেশের সাফল্য কামনা করছি। আর এই দলটিও রয়েছে তাদের সেরা সময়ে। টিম ম্যানেজমেন্ট, বিশেষ করে কোচ এবং অধিনায়ক খুব কঠিন পরিশ্রম করে যাচ্ছেন। যেন তারা একটি অসাধারণ দল তৈরি করতে সক্ষম হন। যারা দীর্ঘদিন এই দলটিকে সার্ভিস দিয়ে যাবে।’

২০০৩ সালে করাচিতে বাংলাদেশের বিপক্ষে টেস্ট অভিষেক ঘটে মোহাম্মদ হাফিজের। এরপর থেকে নিউজিল্যান্ডের বিপক্ষে চলতি টেস্ট পর্যন্ত ক্যারিয়ারে মোট ৫৫ টেস্ট খেলছেন মোহাম্মদ হাফিজ। এই ৫৫ টেস্টে ৩৭.৯৫ গড়ে রান করেছেন ৩৬৪৬। সেঞ্চুরি ১০টি, হাফ সেঞ্চুরি করেছেন ১২টি। সেরা ইনিংস ২২৪ রান। উইকেট নিয়েছেন ৫৩টি। সেরা বোলিং ১৬ রানে ৪ উইকেট। ক্যাচ ধরেছেন ৪৫টি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App