×

আন্তর্জাতিক

হুয়াওয়ের সিএফও কানাডায় গ্রেপ্তার

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৬ ডিসেম্বর ২০১৮, ০৬:২৯ পিএম

হুয়াওয়ের সিএফও কানাডায় গ্রেপ্তার

চীনা টেলিকম জায়ান্ট কোম্পানি হুয়াওয়ের প্রধান অর্থনৈতিক কর্মকর্তা (সিএফও) মেং ওয়াংঝু কানাডায় গ্রেপ্তার হয়েছেন। এখন তাকে মার্কিন যুক্তরাষ্ট্রের হাতে তুলে দেয়া হতে পারে।

বুধবার এক বিবৃতিতে কানাডার বিচার বিষয়ক মন্ত্রণালয় বলেছে, গত ১ ডিসেম্বর ভ্যানকুভারে মেং ওয়াংঝুকে গ্রেপ্তার করা হয়। মার্কিন যুক্তরাষ্ট্র তাকে ওয়াশিংটনের কাছে হস্তান্তর করতে কানাডার প্রতি অাহ্বান জানিয়েছে। আগামী শুক্রবার তার জামিনের ব্যাপারে কানাডার একটি আদালতে শুনানি অনুষ্ঠিত হবে। তবে নিষেধাজ্ঞার কারণে মেংয়ের প্রত্যর্পনের ব্যাপারে বিস্তারিত তথ্য প্রকাশে অস্বীকৃতি জানিয়েছে কানাডীয় এই মন্ত্রণালয়।

মেং গ্রেপ্তার হওয়ার পর হুয়াওয়ে এক বিবৃতিতে বলছে, ‘নির্বাহী এই কর্মকর্তা কোনো ধরনের ভুল কাজ করেছেন কি-না সে ব্যাপারে তারা অবগত নন এবং সব ধরনের আইন মেনে তাদের কার্যক্রম পরিচালনা করা হচ্ছে। তার বিরুদ্ধে আনা অভিযোগের ব্যাপারে একেবারে নগন্য তথ্য সরবরাহ করা হয়েছে। মেংয়ের কোনো ভুল কাজের ব্যাপারে কোম্পানির ধারণা নেই।’

এদিকে, কানাডায় নিযুক্ত চীনা দূতাবাস থেকে টেলিকম জায়ান্ট এই প্রতিষ্ঠানের প্রধান অর্থনৈতিক কর্মকর্তাকে দ্রুত মুক্তি দেয়ার দাবি জানানো হয়েছে। মেং চীনা এই কোম্পানির হুয়াওয়ের পরিচালনা বোর্ডের উপ-চেয়ারম্যান এবং কোম্পানির প্রতিষ্ঠাতা রেন ঝেংফেইয়ের কন্যা।

সূত্র: আলজাজিরা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App