তেজগাঁওয়ে ট্রাকের ধাক্কায় পলিটেকনিক ছাত্র নিহত

আগের সংবাদ

আজ জাতীয় ঐক্যফ্রন্টের নতুন কার্যালয় উদ্বোধন

পরের সংবাদ

ইন্দোনেশিয়ায় বিচ্ছিন্নতাবাদীদের হামলায় নিহত ২৫

প্রকাশিত হয়েছে: ডিসেম্বর ৫, ২০১৮ , ১১:১১ পূর্বাহ্ণ | আপডেট: ডিসেম্বর ৫, ২০১৮, ১১:১৩ পূর্বাহ্ণ

ইন্দোনেশিয়ায় পূর্বাঞ্চলীয় প্রদেশ পাপুয়ায় বিচ্ছিন্নতাবাদী সশস্ত্র সংগঠনের বন্দুকধারীদের হামলায় ২৪ নির্মাণশ্রমিক ও ১ সেনাসদস্যসহ মোট ২৫ জন নিহত হয়েছেন।

গত রোববার (২ ডিসেম্বর) পাপুয়ার পাহাড়ি অঞ্চল দুগায় সড়ক ও সেতু নির্মাণকাজে নিয়োজিত এসব শ্রমিকদের হত্যা করা হয় ও পরের দিন সোমবার (৩ ডিসেম্বর) পুলিশ ও নিরাপত্তা বাহিনীর এক যৌথদল বিষয়টি তদন্ত করতে গেলে বন্দুকধারীদের হামলায় নিহত হন আরও এক সেনাসদস্য।

এ হামলার জন্য অঞ্চলটির বিচ্ছিন্নতাবাদী এক সশস্ত্র সংগঠনকে দায়ী করেছে ইন্দোনেশিয়ার পুলিশ।

দেশটির সেনাবাহিনীর মুখপাত্র কর্নেল মুহাম্মদ আইদি গণমাধ্যমকে জানান, গত ১ ডিসেম্বর স্বাধীনতা দিবস পালন করছিল ওই সশস্ত্র সন্ত্রাসী সংগঠনটি। এসময় পার্শ্ববর্তী স্থানে একটি বেসরকারি প্রতিষ্ঠানের হয়ে নির্মাণকাজে নিয়োজিত এক শ্রমিক তাদের ছবি তোলেন। এতে ক্ষিপ্ত হয়ে সেখানকার ২৪ জন শ্রমিককে হত্যা করে সংগঠনটি।

আর সোমবার এ বিষয়ে তদন্তে গেলে নিরাপত্তা বাহিনীর ওপর হামলা চালায় ওই সংগঠনটি। এতে এক সেনাসদস্য নিহত হন। এসময় আহত হন অপর এক নিরাপত্তা সদস্য।

প্রসঙ্গত, ১৯৬১ সালে নেদারল্যান্ডের কাছ থেকে স্বাধীনতা অর্জন করে পাপুয়া। তবে ১৯৬৯ সালে ইন্দোনেশিয়ার সঙ্গে একীভূত হয় অঞ্চলটি। তবে পুনরায় স্বাধীনতার দাবিতে কিছু স্থানীয় সশস্ত্র সংগঠন কয়েক দশক ধরে ইন্দোনেশিয়া সরকারের বিরুদ্ধে লড়াই করে আসছে।