×

আন্তর্জাতিক

ওপেক সংগঠন থেকে বেরিয়ে যাচ্ছে কাতার

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৩ ডিসেম্বর ২০১৮, ০৭:২৩ পিএম

ওপেক সংগঠন থেকে বেরিয়ে যাচ্ছে কাতার

বিশ্বের তেল রফতানিকারক দেশগুলোর সংগঠন অরগানাইজেশন অব দ্য পেট্রোলিয়াম এক্সপোর্টিং কান্ট্রিজ (ওপেক) এ আর থাকবে না উপসাগরীয় আরব দেশ কাতার। সোমবার দেশটির জ্বালানি মন্ত্রী শাদ শেরিদা আল কাব্বি এ ঘোষণা দিয়েছেন।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরার প্রতিবেদনে জানানো হয়েছে, বিশ্বের ১৫টি তেল উৎপাদনকারী দেশের বৃহৎ তেল রফতানীকারকদের ব্লক থেকে কাতারের বেরিয়ে যাওয়ার সিদ্ধান্তের কথা নিশ্চিত করেছে দেশটির রাষ্ট্র নিয়ন্ত্রিত তেল কোম্পানি কাতার পেট্রোলিয়াম। উল্লেখ্য, বিশ্বের মোট তেল উৎপাদনের ৪০ শতাংশ উৎপাদন হয় ওপেকেভূক্ত দেশগুলোতে।

কাতারের জ্বালানি মন্ত্রী আল কাব্বি কাতারের রাজধানী দোহায় এক সংবাদ সম্মেলনে বক্তৃতা করার সময় বলেন, ‘দেশের প্রাকৃতিক গ্যাস খাতে মনোযোগ দিয়ে নতুন পরিকল্পনা, উন্নয়ন ও উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে আমরা ওপেক থেকে বেরিয়ে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছি। বর্তমানে প্রতিবছর ৭৭ মিলিয়ন টন প্রাকৃতিক গ্যাস উৎপাদন হলেও আগামী বছরগুলোতে তা বাড়িয়ে ১১০ মিলিয়ন টন উৎপাদনের লক্ষ্যে কাজ করছি আমরা।’

বিশ্বের বৃহত্তম তেল উৎপাদন ও রফতানিকারক দেশগুলোর সংগঠন ওপেক থেকে প্রথম দেশ হিসেবে বেরিয়ে যাচ্ছে কাতার। আলজাজিরা তাদের প্রতিনিধির বরাত দিয়ে বলছে, আগামী ৬ ডিসেম্বর ওপেকের বার্ষিক সভাকে উপলক্ষ্য করেই কাতার এ সিদ্ধান্তের কথা জানালো । ওপেক প্রতিষ্ঠার এক বছর পর ১৯৬১ সালে তেল রফতানিকারকদের এই জোটে যোগ দিয়েছিল কাতার।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App