প্রার্থীদের সম্পদ খতিয়ে দেখার আহ্বান টিআইবির

আগের সংবাদ

রাজধানীতে ভিকারুননিসা স্কুলের ছাত্রীর আত্মহত্যা

পরের সংবাদ

পার্বত্য এলাকায় ভূমি অধিগ্রহণে ক্ষতিপূরণ বাড়ছে

প্রকাশিত হয়েছে: ডিসেম্বর ৩, ২০১৮ , ৭:৪২ অপরাহ্ণ | আপডেট: ডিসেম্বর ৩, ২০১৮, ১০:৩৭ অপরাহ্ণ

পার্বত্য চট্টগ্রাম এরাকায় ভূমি অধিগ্রহণের ক্ষেত্রে ক্ষতিপূরণের পরিমাণ বাড়ছে। এ সংক্রান্ত সংশোধিত বিধিমালা অনুযায়ী, সমতলের মতো পার্বত্য এলাকায়ও সরকারি অধিগ্রহণের ক্ষেত্রে ২০০ শতাংশ এবং বেসরকারি ক্ষেত্রে ক্ষতিপূরণের পরিমাণ হবে ৩০০ শতাংশ।

এ জন্য ‘দ্য চট্টগ্রাম হিল ট্র্যাকস (ল্যান্ড অ্যাকুইজেশন) রেগুলেশন, ১৯৫৮’ এর অধিকতর সংশোধনকল্পে প্রণীত অধ্যাদেশের খসড়া চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

আজ সোমবার প্রধানমন্ত্রীর কার্যালয়ে মন্ত্রিসভা বৈঠকে এ অনুমোদন দেয়া হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৈঠকে সভাপতিত্ব করেন।

বৈঠক শেষে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম প্রেস ব্রিফিংয়ে বলেন, ‘পার্বত্য চট্টগ্রামে ক্ষতিপূরণ ছিল বাজার মূল্যের সঙ্গে অতিরিক্ত ১৫ শতাংশ। এখন ১৫ শতাংশের জায়গায় সরকারি অধিগ্রহণের ক্ষেত্রে ২০০ শতাংশ এবং বেসরকারি ক্ষেত্রে ৩০০ শতাংশ হবে।’

তিনি বলেন, ‘সমতলে অর্থাৎ ৬১ জেলায় ক্ষতিপূরণের হার হলো বর্তমান বাজার মূল্যের সঙ্গে সরকারি ক্ষেত্রে অতিরিক্ত ২০০ শতাংশ এবং বেসরকারি ক্ষেত্রে অতিরিক্ত ৩০০ শতাংশ। সমতলের সঙ্গে সমতা করার জন্য পার্বত্য এলাকাতেও একই মূল্য নির্ধারণ করা হলো।’