সত্যিকারের প্রেমিক হরভজন

আগের সংবাদ

সিংগাইরে দ্বিধাবিভক্ত বিএনপি

পরের সংবাদ

ফোনের ব্যাটারির যত্ন

প্রকাশিত হয়েছে: ডিসেম্বর ২, ২০১৮ , ৩:৪৫ অপরাহ্ণ | আপডেট: ডিসেম্বর ২, ২০১৮, ৩:৪৫ অপরাহ্ণ

বিশেষ যত্ন নিলে অনেকদিন স্মার্টফোনের ব্যাটারি ব্যবহার করা যায়। জেনে রাখা ভালো, প্রতিটি ল্যাপটপ, স্মার্টফোন বা ট্যাবলেট ব্যাটারির একটি নির্দিষ্ট জীবনচক্র থাকে। একটি ব্যাটারির জীবন প্রায় ৩ বছরের মতো। তবে কিছু ফোন আছে যেগুলোর ব্যাটারি খোলা যায় না। এসব ব্যাটারির জন্য চার্জিং অভ্যাস ঠিক রাখা জরুরি।

ভালো ও সঠিক চার্জার ব্যবহার : যদি দেখেন আপনার চার্জার দিয়ে ফোনটি সঠিকভাবে চার্জ হচ্ছে না, দেরি না করে চার্জার পরিবর্তন করে নিন। আপনি যে তৃতীয় পক্ষ চার্জারই ব্যবহার করেন না কেন চার্জিং সার্কিট ঠিক ততটাই কারেন্ট গ্রহণ করবে, ঠিক যতটা তার করা দরকার।

ব্যাটারি ওভার চার্জে ভয় নেই : অনেকে মনে করেন সারারাত ব্যাটারি ওভার চার্জ হয়ে নষ্ট হয়ে যেতে পারে। গত ৪-৫ বছরে বাজারে যত স্মার্টফোন আসছে তার সবগুলো ওভার চার্জিং সুরক্ষার বিশেষ সার্কিট থাকে। যা গত ৮-১০ বছর আগেও ছিল না। এক সময় কিছু ব্র্যান্ডের ফোন ওভার চার্জ হলে ফুলে যেত। কিন্তু এখন আর সে ভয় নেই।

মাসে একবার ব্যাটারি চার্জ শূন্য করুন : মাসে একবার ব্যাটারি একদম চার্জ শূন্য করুন। তারপর ১০০% রিচার্জ করুন। মাসে একবার এমন করতে পারেন। কিন্তু প্রতিদিন করতে যাবেন না।

প্রতিদিন অল্প অল্প ব্যাটারি চার্জ : নিয়মিত ব্যাটারি চার্জ দিন। সম্ভব হলে দিনে অল্প অল্প চার্জ দিন।

ব্যাটারির ভোল্ট মিলিয়ে নিন : আপনি যদি অন্য চার্জার বা অন্য কোম্পানির চার্জার ব্যবহার করতে চান তবে এর ভোল্ট মিলিয়ে নিন। যথাসম্ভব ভালো চার্জার কেনার চেষ্টা করুন। হ ডটনেট ডেস্ক