×

আন্তর্জাতিক

সাম্প্রদায়িকতা রোধে মোবাইল অ্যাপ চালু

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৯ নভেম্বর ২০১৮, ০৭:৪৪ পিএম

সাম্প্রদায়িকতা রোধে মোবাইল অ্যাপ চালু

ইন্দোনেশিয়ায় সাম্প্রদায়িকতা ও ধর্মীয় উসকানি রোধে একটি মোবাইল অ্যাপ চালু হয়েছে। অ্যাপটি গুগল ইনকরপোরেশনের গুগল প্লে স্টোর থেকে ডাউনলোড করা যাবে।

আজ বৃহস্পতিবার প্রকাশিত এক প্রতিবেদনে ডয়চে ভেলে জানায়, গত সোমবার অ্যাপটি চালু করা হয়। যদি কেউ কারও ধর্মবিশ্বাসে আঘাত হেনে কথা বলে, তবে এর মাধ্যমে অভিযোগ করতে পারবে ভুক্তভোগী।

আরও জানায়, অ্যাপটির নাম দেয়া হয়েছে ‘স্মার্ট প্যাকেম’। এতে আহমাদিয়া, গাফাতারসহ বেশ কয়েকটি ইসলামি কট্টরপন্থী দলের নামের তালিকা আছে। দেশটির সর্বোচ্চ ইসলামি কাউন্সিল তাদের বিপথগামী দল হিসেবে চিহ্নিত করেছে।

মোবাইল অ্যাপটির মাধ্যমে যেকোনো ব্যক্তি এই দলগুলোর মধ্যে কোনটি ক্ষতিকর এবং কেন তা চিহ্নিত করতে পারবেন বলেও উল্লেখ করা হয়েছে প্রতিবেদনটিতে।

তবে ইন্দোনেশিয়ার জাতীয় মানবাধিকার সংস্থার একজন কমিশনার আমিরউদ্দীন আল রাহাব মনে করেন, এর ফলে মানুষের মধ্যে বিভেদ সৃষ্টি হতে পারে। যখন প্রতিবেশীরা একে অপরের বিরুদ্ধে অভিযোগ করবে, তখন জটিল সমস্যা দেখা দেবে।

প্রসঙ্গত, ইন্দোনেশিয়ায় কোনও রাষ্ট্রধর্ম নেই। ইসলাম, হিন্দু, বৌদ্ধ, ক্যাথলিকসহ ছয়টি ধর্ম এবং আদিবাসীদের নিজস্ব ধর্ম প্রচলিত আছে এই দেশে। অবশ্য দেশটির ৯০ শতাংশ মানুষই ইসলাম ধর্মাবলম্বী।

কিন্তু সাম্প্রতিককালে মুসলিম অধ্যুষিত এই দেশে সাম্প্রদায়িক তৎপরতা বেড়েছে। সংখ্যালঘু নির্যাতনের নানা ঘটনা ঘটছে। বেশ কয়েকটি মুসলিম বিচ্ছিন্নতাবাদী দলকে এর জন্য দায়ী করা হচ্ছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App