নিম্ন আদালতের অবকাশ শুরু ২ ডিসেম্বর

আগের সংবাদ

অর্থমন্ত্রীর বাসায় গেলেন বিএনপির প্রার্থী

পরের সংবাদ

হাফিজ আর দাউদকে আশ্রয়-প্রশ্রয়ের দায় আমার নয়

প্রকাশিত হয়েছে: নভেম্বর ২৯, ২০১৮ , ৭:১৯ অপরাহ্ণ | আপডেট: নভেম্বর ২৯, ২০১৮, ৭:১৯ অপরাহ্ণ

দাউদ ইব্রাহিম এবং হাফিজ সাইদের মতো সন্ত্রাসবাদীদের আশ্রয় দেওয়ার দায় নিজের ঘাড়ে নিতে নারাজ পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। ইসলামাবাদে একটি ভারতীয় টিভি চ্যানেলকে দেওয়া সাক্ষাত্‍কারে দাউদ ও হাফিজ সাইদকে আশ্রয় দেওয়াকে উত্তরাধিকার সূত্রে পাওয়া সমস্যা বলে উল্লেখ করেছেন তিনি।

ভারতের সঙ্গে শান্তিপূর্ণ সম্পর্ক রক্ষায় আগ্রহ প্রকাশ করেছেন ইমরান খান। কিন্তু ভারতের মোস্ট ওয়ান্টেড তালিকায় থাকা দাউদ ইব্রাহিম এবং হাফিজ সাইদের মতো সন্ত্রাসবাদীদের নিরাপদ আশ্রয় দিয়েও কী ভাবে ভারতের সঙ্গে সুসম্পর্ক তিনি গড়ে তুলবেন, এই বিষয়ে প্রশ্ন করা হলে একে উত্তরাধিকার সূত্রে পাওয়া ইস্যু বলে ব্যাখ্যা করেন ইমরান। এর দায় তাঁর ওপর বর্তায় না বলে দাবি করেছেন তিনি। অতীত থেকে বেরিয়ে আসা প্রয়োজন বলে জানিয়েছেন ইমরান।

তিনি বলেন, ‘দেশের মাটি থেকে সন্ত্রাসবাদী কাজকর্ম চালানো পাকিস্তানও চায় না। আমাদেরও এরকম ভারতীয় ওয়ান্টেড তালিকা রয়েছে।’

মুম্বইয়ে ১৯৯৩ সালে ধারাবাহিক বিস্ফোরণের মূল মাথা দাউদ ইব্রাহিম পাকিস্তানের আশ্রয়ে রয়েছে। মুম্বাইয়ে ২৬/১১ হামলার মূল অভিযুক্ত হাফিজ সাইদও বহাল তবিয়তে রয়েছে পাকিস্তানে। মুম্বাই হামলার পরে তাকে গৃহবন্দি করে রাখা হলেও ২০০৯-এ তাকে মুক্তি দেয় পাকিস্তানের আদালত।