×

জাতীয়

নানকের আসনে সাদেক

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৫ নভেম্বর ২০১৮, ০৬:০১ পিএম

নানকের আসনে সাদেক

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নৌকা প্রতীকে নির্বাচনের জন্য মনোনীত প্রার্থীদের চিঠি দেওয়া শুরু করেছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। পরিচ্ছন্ন ভাবমূর্তি ও এলাকায় গ্রহণযোগ্যতা এবং বিজয়ের সম্ভাবনা বিবেচনায় এবার নতুন কিছু মুখ বেছে নিয়েছে আওয়ামী লীগ, সেক্ষেত্রে বাদের খাতায় নাম পড়ে গেছে অনেক হেভিওয়েটদেরও। আর এ নিয়ে বেশ কয়েক দিন ধরে নানা গুঞ্জন শোনা গেছে। আজ অন্তত দুজন শীর্ষ নেতা আওয়ামী লীগের মনোনয়নের তালিকা থেকে বাদ পড়েছেন।

এই দুজন হলেন আওয়ামী লীগের কেন্দ্রীয় যুগ্ম সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবির নানক, অন্যজন আওয়ামী লীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক বাহাউদ্দিন নাছিম।

আজ রোববার সকাল সাড়ে ১০টায় রাজধানীর বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয় থেকে দলীয় প্রার্থীদের চিঠি দেওয়া শুরু হয়। দলের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এই চিঠি বিতরণ করছেন।

এদিকে গত কয়েক দিন ধরে সাবেক সাংসদ জাহাঙ্গীর কবির নানক অনেকটা ‘ঝুলন্ত’ অবস্থায় থেকে দলে আলোচনায় ছিলেন। আজ তার আসন ঢাকা-১৩ থেকে সাদেক খান আওয়ামী লীগের মনোনয়ন পেয়েছেন। এ ছাড়া প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী ও আওয়ামী লীগের কেন্দ্রীয় দপ্তর সম্পাদক আবদুস সোবহান গোলাপ মাদারীপুর-৩ আসন থেকে মনোনয়ন পাওয়ায় বাদ পড়েছেন আগের সাংসদ বাহাউদ্দিন নাছিম ।

অন্যদিকে, বর্তমান নৌ-পরিবহনমন্ত্রী শাজাহান খানের সঙ্গে আ ফ ম বাহাউদ্দিন নাছিমের দ্বন্দ্ব দীর্ঘদিনের, সংঘাতও হয়েছে অনেকবার। মাদারীপুর সদর আসনে বাহাউদ্দিন নাছিম মনোনয়ন পাচ্ছিলেন না শাজাহান খানের কারণে। ২০১৪ সালের নির্বাচনে পদ্মা সেতু প্রকল্পে দুর্নীতির ষড়যন্ত্রের অভিযোগ ওঠার পর সাবেক মন্ত্রী সৈয়দ আবুল হোসেন বাদ পড়েন। এই আসনে সাংসদ হন বাহাউদ্দিন নাছিম।

বাহাউদ্দিন নাছিম যাতে মনোনয়ন না পান, সে বিষয়ে শাজাহান খান ও সৈয়দ আবুল হোসেন দুজনই তৎপর ছিলেন বলে দলীয় সূত্র জানা যায়। এই কোন্দলের জেরে আবদুস সোবহানের সুযোগ পাওয়ার সম্ভাবনা তৈরি হয়।

প্রসঙ্গত, মনোনয়নপত্র নিলেও যারা চিঠি পাননি তাদের মধ্যে নাম আছে, ঢাকা-১৩ আসনের বর্তমান সংসদ সদস্য আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবির নানক, জামালপুর-৫ আসনের বর্তমান সংসদ সদস্য ও সাবেক ভূমিমন্ত্রী রেজাউল করিম হীরা, মাদারীপুর-৩ আসনের বর্তমান সংসদ সদস্য আ ফ ম বাহাউদ্দিন নাছিম, পিরোজপুর-১ আসনে সংসদ সদস্য একেএমএ আউয়াল (সাইদুর রহমান)।

চার আসনে যথাক্রমে মনোনয়ন দেওয়া হয়েছে সাদেক খান, ইঞ্জিনিয়ার মোজাফফর ও ড. আবদুস সোবহান গোলাপ এবং শ ম রেজাউল করিমকে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App