×

আন্তর্জাতিক

এবার মুখোমুখি হচ্ছেন এরদোগান-সালমান

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২২ নভেম্বর ২০১৮, ১০:১২ পিএম

এবার মুখোমুখি হচ্ছেন এরদোগান-সালমান

সাংবাদিক জামাল খাশোগি হত্যাকাণ্ডের পর তুরস্ক ও সৌদি আরবের কূটনৈতিক সম্পর্ক কোন দিকে যাচ্ছে তা এখনো নিশ্চিত নয়। বিষয়টি নিয়ে তুর্কি প্রেসিডেন্ট এখনো পর্যন্ত সরাসরি সৌদি যুবরাজকে উল্লেখ করে কোনো বক্তব্য দেননি।

তবে এ পর্যন্ত যেসব তথ্যপ্রমাণ প্রকাশ পেয়েছে তার ভিত্তিতে সৌদি যুবরাজকেই এ হত্যাকাণ্ডের নির্দেশদাতা হিসেবে শনাক্ত করা হচ্ছে। আর হত্যাকারীদের তুরস্কের মাটিতেই বিচার করার দাবি জানিয়ে আসছে তুরস্ক।

এমন পরিস্থিতিতে এবার তুর্কি প্রেসিডেন্ট রিপেস তাইয়্যিপ এরদোগান ও সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান মুখোমুখি হতে যাচ্ছেন। খবর ইয়ানি শাফাকের।

আগামী ৩০ নভেম্বর 'জি২০' এর ১৭তম সম্মেলন উপলক্ষে আর্জেন্টিনা যাচ্ছেন দুই নেতা। সেখানেই তাদের সাক্ষাৎ হতে পারে বলে এরদোগানের মুখপাত্র ইব্রাহিম কালিনের বরাত দিয়ে তুর্কি গণমাধ্যমটি খবর দিয়েছে।

এরদোগানের মুখপাত্র বলেন, আমরা জি২০ সম্মেলনে যাচ্ছি। সেখানেই দুই নেতার সাক্ষাৎ হতে পারে।

উল্লেখ্য, গত ২ অক্টোবর সাংবাদিক জামাল খাশোগি আঙ্কারায় সৌদি কনস্যুলেটে গিয়ে নিখোঁজ হন। সৌদি কর্তৃপক্ষ প্রথমে বিষয়টি অস্বীকার করলেও পরে তারা তার নিহত হওয়ার ঘটনা স্বীকার করতে বাধ্য হয়।

পরে জানা যায়, সৌদি রাজপরিবারের সমালোচক এ সাংবাদিকে কনস্যুলেটের মধ্যেই হত্যা করা হয়। ধারণা করা হয়, সৌদি যুবরাজের নির্দেশে তার ঘনিষ্ঠ ব্যক্তিরা এ হত্যাকাণ্ড ঘটিয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App