ইরানের ক্ষেপণাস্ত্রের আওতায় মার্কিন যুদ্ধজাহাজ

আগের সংবাদ

ফের সমালোচনায় শ্বেতা

পরের সংবাদ

সিমেন্ট কারখানা করতে চায় সৌদি আরব

প্রকাশিত হয়েছে: নভেম্বর ২২, ২০১৮ , ৭:০৫ অপরাহ্ণ | আপডেট: নভেম্বর ২২, ২০১৮, ৭:০৫ অপরাহ্ণ

দেশের বহুজাতিক সার কারখানা কাফকোর মডেলে ছাতকে অত্যাধুনিক প্রযুক্তির সিমেন্ট কারখানা স্থাপনের আগ্রহ প্রকাশ করেছে সৌদি আরবের উদ্যোক্তা প্রতিষ্ঠান ইঞ্জিনিয়ারিং ডাইমেনশন।

এ ছাড়া প্রতিষ্ঠানটি রাষ্ট্রায়ত্ত শিল্প প্রতিষ্ঠান জেনারেল ইঞ্জিনিয়ারিং ম্যানুফ্যাকচারিং কোম্পানির (জেমকো) উৎপাদন ক্ষমতা বাড়ানো এবং পণ্য বৈচিত্রকরণেও বিনিয়োগ করবে।

আজ বৃহস্পতিবার (২২ নভেম্বর) শিল্প মন্ত্রণালয়ে ভারপ্রাপ্ত সচিব মো. আবদুল হালিমের সঙ্গে বৈঠককালে ইঞ্জিনিয়ারিং ডাইম্যানশনের প্রেসিডেন্ট মোহাম্মদ এন হিজি এ কথা জানান।

বৈঠকে শিল্প মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব বেগম পরাগ, বাংলাদেশ ইস্পাত ও প্রকৌশল কর্পোরেশনের চেয়ারম্যান মো. মিজানুর রহমান, বিসিআইসির চেয়ারম্যান শাহ মো. আমিনুল হকসহ শিল্প মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তা এবং সৌদি প্রতিনিধি দলের সদস্যরা উপস্থিত ছিলেন।

বিনিয়োগের জন্য বাংলাদেশ দক্ষিণ এশিয়ার একটি সম্ভাবনাময় ক্ষেত্র উল্লেখ করে ইঞ্জিনিয়ারিং ডাইম্যানশনের প্রেসিডেন্ট বলেন, বাংলাদেশের বিশাল জনগোষ্ঠি, অভ্যন্তরীণ বাজার এবং পরিশ্রমী শ্রমশক্তি বিদেশি বিনিয়োগের জন্য চমৎকার সুযোগ সৃষ্টি করেছে। এ সম্ভাবনা কাজে লাগিয়ে লাভবান হতে সৌদি উদ্যোক্তারা বাংলাদেশে বিনিয়োগ করবে।

শিল্প সচিব বলেন, জেমকোর আধুনিকায়ন, পণ্য বৈচিত্রকরণ এবং ছাতক সিমেন্ট কারখানার অব্যবহৃত জায়গায় কাফকোর মডেলে নতুন কারখানা স্থাপনের লক্ষ্যে একটি সমন্বিত প্রস্তাব পেশের জন্য সৌদি ইঞ্জিনিয়ারিং ডাইম্যানশনের প্রেসিডেন্টকে পরামর্শ দেন। বাংলাদেশ সরকার সৌদি আরবের সঙ্গে দ্বিপাক্ষিক বাণিজ্য ও বিনিয়োগ সম্পর্ক জোরদারে আগ্রহী উল্লেখ করে তিনি প্রস্তাব পাওয়ার পরপরই এ বিষয়ে কার্যকর উদ্যোগ নেয়া হবে বলে জানান।

উল্লেখ্য, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাম্প্রতিক সৌদি আরব সফরে শিল্প মন্ত্রণালয়ের সঙ্গে ইঞ্জিনিয়ারিং ডাইম্যানশনের তিনটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়। এসব সমঝোতা স্মারকে বাংলাদেশের শিল্পখাতে বিনিয়োগের আগ্রহ প্রকাশ করা হয়।