×

আন্তর্জাতিক

নিখোঁজের এক বছর পর সন্ধান মিললো সেই সাবমেরিনটির

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৭ নভেম্বর ২০১৮, ০৭:০৫ পিএম

নিখোঁজের এক বছর পর সন্ধান মিললো সেই সাবমেরিনটির

আটলান্টিক মহাসাগরে ৪৪ জন ক্রু নিয়ে নিখোঁজ হয়ে যাওয়া আর্জেন্টাইন সাবমেরিন ‘এআরএ সান জুয়ান’কে খুঁজে বের করেছে আন্তর্জাতিক অনুসন্ধানকারী দল। নিখোঁজ হওয়ার এক বছর পর আর্জেন্টিনার ভালদেস উপদ্বীপের কাছে আটলান্টিক মহাসাগরের ৮০০ মিটার গভীরে এটির সন্ধান মেলে।

আজ শনিবার এ ঘোষণা দিয়েছে আর্জেন্টিনার নৌবাহিনী। খবর গার্ডিয়ানের। নৌবাহিনী জানায়, মার্কিন জাহাজ ওশান ইনফিনিটি থেকে দূর নিয়ন্ত্রিত যন্ত্রের মাধ্যমে পরিচালিত অনুসন্ধানে সাবমেরিনটি খুঁজে বের করা হয়। নিখোঁজের বর্ষপূর্তিতে স্মরণ অনুষ্ঠান পালনের মাত্র দু’দিন পর পাওয়া গেল এটি। সংযোগ বিচ্ছিন্ন হওয়ার আগ মুহূর্তে সাবমেরিন থেকে বিস্ফোরণের শব্দ শোনা যাওয়ায় ধরে নেয়া হয় সব ক্রু-ই মারা গেছেন।

২০১৭ সালের ১৫ নভেম্বর দক্ষিণ অামেরিকার সবচেয়ে দক্ষিণে উসুইয়া নামে একটি সমুদ্র ঘাটিতে নিয়মিত টহল শেষে ফিরছিল এআরএ সান হুয়ান। উপকূলের ৪৩০ কিলোমিটার দূরে থাকা অবস্থায় ডিজেল-বিদ্যুৎ চালিত সাবমেরিনটি নিখোঁজ হয়ে যায়।

ধারণা করা হচ্ছে, বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়ে যাওয়ায় সাবমেরিনটির যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়ে।

উদ্ধারে নৌ ও আকাশযান যুক্ত হয়। আর্জেন্টিনার নৌবাহিনীর উদ্ধার কাজে হাত বাড়ায় মহাদেশীয় প্রতিবেশী ব্রাজিল, উরুগুয়ে, পেরু, চিলি এবং যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র ও দক্ষিণ আফ্রিকাসহ ১৮টি দেশ।

জার্মানির তৈরি ডিজেল ও বিদ্যুৎচালিত যুদ্ধযানটি ১৯৮৩ সালে যাত্রা শুরু করে। তখন এটাই ছিল সর্বাধুনিক সাবমেরিন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App