×

আন্তর্জাতিক

এবার উচ্চ প্রযুক্তির অস্ত্র পরীক্ষা চালালো উ. কোরিয়া

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৭ নভেম্বর ২০১৮, ০৬:৩১ পিএম

এবার উচ্চ প্রযুক্তির অস্ত্র পরীক্ষা চালালো উ. কোরিয়া

মার্কিন যুক্তরাষ্ট্রের কড়া চাপের মুখে থেকেও একের পর এক পারমাণবিকসহ অস্ত্রের পরীক্ষা চালিয়ে যাচ্ছে এশিয়া দেশ উত্তর কোরিয়া। দেশটি এবার উচ্চ প্রযুক্তির নতুন একটি কৌশলগত অস্ত্রের সফল পরীক্ষা চালিয়েছে বলে দেশটির রাষ্ট্র পরিচালিত সংবাদমাধ্যম জানিয়েছে।

শুক্রবার (১৬ নভেম্বর) সংবাদমাধ্যম জানায়, উত্তর কোরিয়া নেতা কিম জং উনের তত্ত্বাবধানে অত্যধিক ক্ষমতাসম্পন্ন ওই অস্ত্রের পরীক্ষা চালানো হয়। আর গত এক বছরের মধ্যে দেশটির অস্ত্র পরীক্ষা চালানোর প্রথম অফিসিয়াল রিপোর্ট এটি।

তবে ওই অস্ত্রটির ধরন সম্পর্কে বিস্তারিত কোনো তথ্য দেয়নি স্থানীয় সংবাদমাধ্যম। তারা শুধু বলছে, এবার যে অস্ত্রের পরীক্ষা চালানো হয়েছে, সেটি দীর্ঘ সময় নিয়ে করা হয়েছে উন্নতমানের।

এর আগে চলতি বছরের ১২ জুন সিঙ্গাপুরে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও কিম জং উনের মধ্যে বৈঠকে উভয়পক্ষ সম্মত হয় যে, উত্তর কোরিয়া উপদ্বীপকে পারমাণবিক নিরস্ত্রীকরণ করা উচিত। এ নিয়ে শীর্ষ ওই বৈঠকে দুই নেতা একটি যৌথ বিবৃতিতে স্বাক্ষরও করেন।

কিন্তু পরবর্তীতে উত্তর কোরিয়ার বিরুদ্ধে গোপনে কয়েকটি স্থানে পারমাণবিক অস্ত্র বানানোর কার্যক্রম চালানোর অভিযোগ উঠে। যদিও পূর্ব ঘোষণা অনুযায়ী, ‘পুঙ্গেরি’ পরমাণু পরীক্ষা কেন্দ্র ধ্বংস করে দেয় উত্তর কোরিয়া।

সেইসঙ্গে দেশটি অস্ত্রের পরীক্ষা বন্ধ করে দেবে বলে ঘোষণা দিয়েছিলেন শীর্ষ নেতা কিম।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App