কাল শুরু হচ্ছে রোহিঙ্গা প্রত্যাবাসন

আগের সংবাদ

তেজগাঁওয়ে মালবাহী ট্রেনের বগি লাইনচ্যুত

পরের সংবাদ

৩৮ শতাংশ রোগী এখনো সেবার বাইরে

বিশ্ব ডায়াবেটিস দিবস আজ

প্রকাশিত হয়েছে: নভেম্বর ১৪, ২০১৮ , ১২:৫১ অপরাহ্ণ | আপডেট: নভেম্বর ১৪, ২০১৮, ১২:৫১ অপরাহ্ণ

ইন্টারন্যাশনাল ডায়াবেটিস ফেডারেশনের (আইডিএফ) পরিসংখ্যান অনুযায়ী, বর্তমানে দেশে ৭৩ লাখেরও বেশি লোক ডায়াবেটিসে আক্রান্ত। প্রায় ৪৫ লাখ (৬২ শতাংশ) ডায়াবেটিক রোগীকে সেবার আওতায় আনা সম্ভব হয়েছে। আর ৩৮ শতাংশ রোগী এখনো সেবার বাইরে। বিশ্ব ডায়াবেটিস দিবসের প্রাক্কালে গতকাল মঙ্গলবার সকালে বারডেম হাসপাতালে বাংলাদেশ ডায়াবেটিক সমিতির (বাডাস) এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়। সমিতির সভাপতি অধ্যাপক ডা. এ কে আজাদ খান, বারডেমের মহাপরিচালক অধ্যাপক ডা. জাফর আহমেদ লতিফ এবং প্রকাশনা ও জনসংযোগ পরিচালক ফরিদ কবীর উপস্থিত এ সময় ছিলেন।
অধ্যাপক আজাদ বলেন, গর্ভবতী মায়েদের অপুষ্টি থাকলে তাদের সন্তানদের ভবিষ্যতে ডায়াবেটিস হওয়ার ঝুঁকি অনেক বেশি। ফলে বিয়ের সময় মেয়েদের এ ব্যাপারে সচেতন করতে পারলে ডায়াবেটিস প্রতিরোধে অনেক ভালো ফল পাওয়া যাবে। ডায়াবেটিস প্রতিরোধে সচেতনতা বাড়াতে ধর্মীয় নেতাদের সম্পৃক্ত করার উদ্যোগ নেয়া হয়েছে। এ ছাড়াও সমিতি মোবাইল অপারেটর টেলিনরের সঙ্গে যৌথভাবে ‘ডায়া৩৬০’ নামে নতুন একটি প্যাকেজ চালু করার উদ্যোগ নিয়েছে। এর মাধ্যমে গ্রামীণফোনের গ্রাহকরা ১০৬১৪ নম্বরে ফোন করে স্বাস্থ্যসেবা লাভ করতে পারবেন।
সংবাদ সম্মেলনে জানানো হয়, আজ ১৪ নভেম্বর ‘ডায়াবেটিস প্রতিটি পরিবারের উদ্বেগ’ প্রতিপাদ্য নিয়ে পালিত হচ্ছে বিশ্ব ডায়াবেটিস দিবস। ডায়াবেটিস সম্পর্কে গণসচেতনতা সৃষ্টির লক্ষ্যে প্রতি বছরই বিভিন্ন কর্মসূচির মাধ্যমে বাংলাদেশসহ ১৬০টি দেশে এ দিবসটি পালিত হয়। দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন।

দিবসটি উপলক্ষে বাডাস নানা কর্মসূচি গ্রহণ করেছে। সমিতির অন্যান্য অঙ্গ প্রতিষ্ঠান ও বিভিন্ন জেলায় অবস্থিত অধিভুক্ত সমিতিগুলোও এ উপলক্ষে বিভিন্ন কর্মসূচি নিয়েছে। কর্মসূচির মধ্যে রয়েছে আজ র‌্যালি, বিনামূল্যে ডায়াবেটিস পরীক্ষা, আলোচনা ও প্রশ্নোত্তর পর্ব, আলোচনা সভা এবং ফ্রি হার্ট ক্যাম্প এবং ১৬ নভেম্বর শুক্রবার শিশু চিত্রাঙ্কন প্রতিযোগিতা।