অংশগ্রহণমূলক ভোটে খুশি ভারত

আগের সংবাদ

নির্বাচন পেছানোর দাবি বিবেচনার আশ্বাস ইসির: ড. কামাল

পরের সংবাদ

‘পোশাক খাতে বেতন আরও বাড়বে’

প্রকাশিত হয়েছে: নভেম্বর ১৪, ২০১৮ , ৭:১৯ অপরাহ্ণ | আপডেট: নভেম্বর ১৪, ২০১৮, ৭:১৯ অপরাহ্ণ

পোশাক খাতে ব্যবসা ভালো হলে শ্রমিকদের বেতন আরও বাড়বে। এ ব্যাপারে আমরা অবশ্যই সরকারের পক্ষ থেকে পদক্ষেপ নেবো। বললেন শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মুজিবুল হক চুন্নু।

তিনি বলেন, গার্মেন্টস খাত থেকে রপ্তানি প্রতিনিয়ত বাড়ছে। কিন্তু বায়াররা এখন পণ্যের দাম বাড়াচ্ছে না। বরং গত কয়েক বছরে ২ থেকে ৩ শতাংশ কমিয়েছে। ফলে দুই পক্ষকেই আমাদের বাঁচিয়ে রাখতে হবে। তারা দাম বাড়ালে শ্রমিকদের বেতন আরও বাড়ানো সহজ হবে।

আজ বুধবার রাজধানীর বিজিএমইএ ভবনে তৈরি পোশাক শিল্প খাতে কর্মরত অসুস্থ শ্রমিকদের চিকিৎসার জন্য আর্থিক সহায়তা ও শ্রমিকদের মেধাবী সন্তানদের শিক্ষাবৃত্তি প্রদান অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

এ সময় ৫৭ অসুস্থ শ্রমিক ও ৭৭ জন শিক্ষার্থীসহ মোট ১৩৪ জনকে অর্থ সাহায্যের চেক তুলে দেয়া হয়।

প্রতিমন্ত্রী বলেন, পোশাক শিল্প থেকে রফতানি আয়ের .০৩ শতাংশ শ্রমিক কল্যাণ তহবিলে যোগ হচ্ছে। বর্তমানে ফান্ডে ১২৩ কোটি টাকা আছে। এর মধ্যে শ্রমিকদের জন্য থাকা ৬১ কোটি টাকা ব্যাংকে এফডিআর করে রাখা হয়েছে। সে টাকা থেকে আসা মুনাফায় আজ অসুস্থ শ্রমিক ও শ্রমিক পরিবারের মেধাবী শিক্ষার্থীদের অর্থ সাহায্য করা হয়েছে।

প্রতিমন্ত্রী হিসেবে আজকের দিনটি অত্যন্ত আনন্দের উল্লেখ করে চুন্নু আরও বলেন, ‘আমার জীবনে যত ভালো কাজ করেছি এর মধ্যে এটি (ফান্ড গঠন) সবচেয়ে ভালো কাজ। প্রধানমন্ত্রীর উৎসাহে এ ফান্ড গঠন করা হয়েছে। আমরা যে কাজ করেছি আগামী ডিসেম্বরের নির্বাচনে তার ফল পাবো বলে বিশ্বাস করি।’

অনুষ্ঠানে সভাপতির বক্তব্য রাখেন পোশাক খাতের শীর্ষ সংগঠন বিজিএমইএ এর সভাপতি সিদ্দিকুর রহমান।
তিনি বলেন, ‘আগামী জানুয়ারিতে আমরা নতুন বেতন কার্যকর করবো। এক্ষত্রে সবার সহযোগিতা প্রয়োজন।
বেতন বাড়ানোয় বাসা ভাড়া যাতে না বাড়ে সে ব্যাপারে উদ্যোগ নেয়া হবে জানান এই নেতা।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন বিকেএমইএ সভাপতি এ কে এম সেলিম ওসমান, শ্রম ও কর্মসংস্থান সচিব আফরোজা খান ও আনিসুল আউয়াল প্রমুখ।