×

খেলা

রেকর্ড শেষে বাংলাদেশের ইনিংস ঘোষণা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১২ নভেম্বর ২০১৮, ০৬:২৫ পিএম

রেকর্ড শেষে বাংলাদেশের ইনিংস ঘোষণা

জিম্বাবুয়ের বিপক্ষে মুশফিকুর রহিমের রেকর্ড ব্যাটিংয়ের পর ইনিংস ঘোষণা করেছে বাংলাদেশ। এর আগে মাহমুদউল্লাহ যেন অপেক্ষা করছিলেন মুশফিকুর রহিমের রেকর্ডের জন্য। টেস্টে বাংলাদেশের সর্বোচ্চ সাকিব আল হাসানের ২১৭ রান এই কিপার ব্যাটসম্যান ছাড়িয়ে যাওয়ার পরেই প্রথম ইনিংস ঘোষণা করেন বাংলাদেশ অধিনায়ক। ৭ উইকেটে ৫২২ রানে ইনিংস ঘোষণা করে বাংলাদেশ। টেস্টে জিম্বাবুয়ের বিপক্ষে এটাই তাদের সর্বোচ্চ। আগের সেরা ছিল ২০১৪ সালে চট্টগ্রামে করা ৫০৩।

অধিনায়ক ডেকে নেওয়ার সময় মুশফিক ২১৯ ও মিরাজ ৬৮ রানে ব্যাট করছিলেন। অবিচ্ছিন্ন অষ্টম উইকেটে দুই জনে যোগ করেন ১৪৪ রান।

দুই ব্যাটসম্যানই করেন নিজেদের ব্যক্তিগত সর্বোচ্চ। গল টেস্টে শ্রীলঙ্কার বিপক্ষে ২০০ ছিল মুশফিকের আগের সেরা। মিরজের আগের সর্বোচ্চ ছিল ভারতের বিপক্ষে ৫১।

সাকিবের রেকর্ডও ভাঙলেন মুশফিক: টেস্টে বাংলাদেশের হয়ে ব্যক্তিগত সর্বোচ্চ রানের রেকর্ডটি এতদিন সাকিব আল হাসানের অধীনে ছিল। ২১৭ রান নিয়ে এতদিন শীর্ষে ছিলেন বিশ্বেসেরা এ অলরাউন্ডার। ২০১৭ সালে ওয়েলিংটনে নিউজিল্যান্ডের বিপক্ষে ওই ইনিংসটি খেলেছিলেন সাকিব । কিন্তু জিম্বাবুয়ের বিপক্ষে অসাধারণ এক ডাবল সেঞ্চুরির পর সে রেকর্ড নিজের করে নিয়েছেন ‍ মুশফিক। ইনিংসের ১৬০ তম ওভারে শন উইলিয়ামসের বলে সিঙ্গেল নিয়ে সাকিবকে ছাড়িয়ে যান মুশফিক। শেষপর্যন্ত ৪২১ বলে খেলে ২১৯ রানে অপরাজিত থেকে মাঠ ছাড়েন মুশফিক।

মুশফিকই প্রথম: টেস্টে উইকেটরক্ষক ব্যাটসম্যান হিসেবে প্রথমবারের মতো দুটি ডাবল সেঞ্চুরি হাঁকানোর রেকর্ড গড়লেন মুশফিকুর রহিম। এর আগে একটি করে ডাবল সেঞ্চুরি নিয়ে কুমার সাঙ্গাকারা ও মহেন্দ্র সিং ধোনীদের কাতারে ছিলেন তিনি। এবার মিরপুর টেস্টে অসাধারণ এ ডাবলসে তাদের ছাড়িয়ে গেলেন মুশফিক। এছাড়া বাংলাদেশের হয়েও দুটি ডাবল সেঞ্চুরি এখন শুধু তার নামের পাশেই।

এদিকে কাঙ্খিত ডাবল সেঞ্চরির দেখা পেলেন মুশফিক। ইনিংসের ১৫৪তম ওভারে সিকান্দার রাজার বলে সিঙ্গেল নিয়ে ডাবল সেঞ্চুরি পূর্ণ করেন মুশফিক। ৪০৭ বলে ১৬ চার ও ১ ছক্কায় ব্যক্তিগত দুইশত রানের মাইলফলকে পৌঁছান বাংলাদেশের অন্যতম সেরা এ ব্যাটসম্যান। এর আগে ২০১৩ সালের মার্চে শ্রীলঙ্কার বিপক্ষে গলে টেস্ট ক্যারিয়ারের প্রথম ডাবল সেঞ্চুরিটি পেয়েছিলেন মুশফিক। ওই ম্যাচে মুশফিকের সঙ্গে ১৯০ রানের ইনিংস খেলেছিলেন মোহাম্মদ আশরাফুল।

অন্যদিকে সিকান্দার রাজার বলে ছক্কা মেরে ব্যক্তিগত ৫০ রান পূরণ করেছেন মিরাজ। ডাবল সেঞ্চুরির ঠিক আগে মুশফিক যখন স্নায়ুচাপে ভুগছিলেন ঠিক তখনেই রাজাকে লং অনের উপর দিয়ে বাউন্ডারের বাইরে আছড়ে ফেলে ফিফটি তুলে নেন মিরাজ। ৭৮ বলে ৪ চার ও ১ ছক্কায় ফিফটি করেন বাংলাদেশি এ অলরাউন্ডার।

মুশফিক-মিরাজ জুটির সেঞ্চুরি: অষ্টম উইকেট জুটিতে আক্রমণাত্মক ব্যাটিংয়ে সেঞ্চুরি তুলে নিয়েছে মুশফিক ও মিরাজ। ১৫৭ বলেই তিন অঙ্কে যায় জুটির রান। এই ম্যাচে এটি বাংলাদেশের দ্বিতীয় তিন অঙ্কের জুটি।

বাংলাদেশের ৪৫০: ইনিংসের ১৪৩তম ওভারের পঞ্চম বলে মাভুতাকে বাউন্ডারিতে পাঠান মুশফিকুর রহিম। আর তাতেই দলীয় সাড়ে চারশ পেরিয়ে যায় বাংলাদেশ। এই সময়ে মুশফিক ১৮৮ ও মিরাজ ২৮ রান নিয়ে ব্যাট করছেন।

মুশফিক-মিরাজ জুটির ফিফটি : দ্বিতীয় সেশনের শুরুতে দ্রুত ২ উইকেট হারানোর পর মুশফিকুর রহিম ও মেহেদী হাসান মিরাজের ঝড়ো ব্যাটিংয়ে এগোচ্ছে বাংলাদেশ। অষ্টম উইকেট জুটির রান পঞ্চাশ ছুঁয়েছে ৬৪ বলে। সিকান্দার রাজাকে কাভার দিয়ে চার হাঁকানোর পর বেরিয়ে এসে মিডউইকেট দিয়ে ছক্কায় উড়ান মুশফিক। ম্যাচে এটাই প্রথম ছক্কা। পরের বলে সিঙ্গেল নিয়ে জুটিকে নিয়ে যান পঞ্চাশে।

বাংলাদেশের চারশ: ত্রিরিপানোর ফুলটস বল কড়া শাসন করলেন মিরাজ। মিড উইকেট দিয়ে বল গেল বাউন্ডারিতে। মিরাজ পৌঁছে গেলেন ১৪ রানে। ৩৯৬ থেকে বাংলাদেশের রান চারশ’তে। প্রথম ইনিংসে চারশ’ ছোঁয়ার লক্ষ্য ছিল বাংলাদেশের। ব্যাটসম্যানদের দায়িত্বশীল ব্যাটিংয়ে লক্ষ্য পূরণ হল বাংলাদেশের।

মুশফিক-মুমিনুলে রঙিন দিন বাংলাদেশের: ঢাকা টেস্টের প্রথম দিনই বাংলাদেশ তুলেছে ৩০৩ রান। ৫ উইকেট হারিয়ে এ রান পেয়েছে বাংলাদেশ। সিলেট টেস্টে ব্যাটসম্যানদের যে মানসিকতা ছিল, ঢাকায় তা ভুলিয়ে দিয়েছেন মুশফিকুর রহিম ও মুমিনুল হক। দুজনই পেয়েছেন সেঞ্চুরি। দুজনই ছুঁয়েছেন ল্যান্ডমার্ক। হয়েছে রেকর্ড রানের জুটি। চতুর্থ উইকেটে তাদের রেকর্ড ২৬৬ রানের জুটিতে প্রথম দিন রাঙিয়ে রাখে বাংলাদেশ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App