ঐক্যফ্রন্টকে অভিনন্দন জানিয়েছেন মোহাম্মদ নাসিম

আগের সংবাদ

আ.লীগ নেতা আনোয়ারুল ইসলাম আর নেই

পরের সংবাদ

পুঁজিবাজারে টানা উত্থান 

প্রকাশিত হয়েছে: নভেম্বর ১১, ২০১৮ , ৬:৪৬ অপরাহ্ণ | আপডেট: নভেম্বর ১১, ২০১৮, ৬:৪৬ অপরাহ্ণ

টানা দরপতনের পর শেয়ারবাজারে টানা উত্থান দেখা দিয়েছে। সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার (১১ নভেম্বর) প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সবকটি মূল্য সূচকের উত্থান হয়েছে। এর মাধ্যমে দুই বাজারেই টানা তিন কার্যদিবস ঊর্ধ্বমুখী থাকল।

অবশ্য সবকটি মূল্য সূচক বাড়লেও এদিন দুই বাজারেই লেনদেনের পরিমাণ কমেছে। তবে বেড়েছে লেনদেন হওয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম। ডিএসইতে লেনদেনে অংশ নেয়া ১৪৯টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম আগের দিনের তুলনায় বেড়েছে। বিপরীতে কমেছে ১৩১টির। আর ৫৩টির দাম অপরিবর্তিত রয়েছে।

বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ায় ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ১৯ পয়েন্ট বেড়ে পাঁচ হাজার ২৭৮ পয়েন্টে দাঁড়িয়েছে।

অপর দুটি মূল্য সূচকের মধ্যে ডিএসই শরিয়াহ্ সূচক আগের দিনের তুলনায় চার পয়েন্ট বেড়ে এক হাজার ২১৫ পয়েন্টে দাঁড়িয়েছে। আর ডিএসই-৩০ আগের দিনের তুলনায় ৯ পয়েন্ট বেড়ে এক হাজার ৮৬৮ পয়েন্টে অবস্থান করছে।

দিনভর ডিএসইতে লেনদেন হয়েছে ৫২৭ কোটি ৪৪ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয় ৫৯৩ কোটি ৭০ লাখ টাকা। সে হিসেবে লেনদেন কমেছে ৬৬ কোটি ২৬ লাখ টাকা। অবশ্য আগের কার্যদিবস বৃহস্পতিবার ডিএসইতে ২০ কার্যদিবস বা ১১ অক্টোবরের পর সর্বোচ্চ লেনদেন হয়।

টাকার অঙ্কে ডিএসইতে রোববার সব থেকে বেশি লেনদেন হয়েছে কেপিসিএলের শেয়ার। কোম্পানিটির ৩৩ কোটি ৪১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে থাকা এসকে ট্রিমসের ২২ কোটি ২৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ১৭ কোটি ৯৭ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে বিবিএস কেবলস।

লেনদেনে এরপর রয়েছে- শেফার্ড ইন্ডাস্ট্রিজ, শাশা ডেনিম, ইউনাইটেড পাওয়ার জেনারেশন, ইফাদ অটোস, ইনটেক লিমিটেড, সায়হাম কটন এবং প্রাইম টেক্সটাইল।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক মূল্য সূচক সিএসসিএক্স ৫০ পয়েন্ট বেড়ে ৯ হাজার ৮০৪ পয়েন্টে অবস্থান করছে। বাজারে লেনদেন হয়েছে ১৯ কোটি ৮৫ লাখ টাকা। লেনদেন হওয়া ২৪৪টি প্রতিষ্ঠানের মধ্যে ১৩১টির দাম বেড়েছে। কমেছে ৮৩টির। আর অপরিবর্তিত রয়েছে ৩০টির দাম।