×

আন্তর্জাতিক

যুক্তরাষ্ট্রে ডেমোক্র্যাটরা এগিয়ে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৭ নভেম্বর ২০১৮, ০৫:৫১ পিএম

যুক্তরাষ্ট্রে ডেমোক্র্যাটরা এগিয়ে

যুক্তরাষ্ট্রের মধ্যবর্তী নির্বাচনে পূর্ব ও মধ্য পশ্চিমাঞ্চলের অঙ্গরাজ্যগুলোতে ভোটগ্রহণ শেষ হয়েছে। প্রাথমিক অংশের ফলাফলে, এগিয়ে রয়েছেন ডেমোক্র্যাটের প্রার্থীরা। এর মধ্যে অনেকেই আবার পুনরায় নির্বাচিত হচ্ছেন।

ডোনাল্ড ট্রাম্প প্রেসিডেন্ট হিসেবে কেমন দেশ পরিচালনা করেছেন তার মূল্যায়ন জানা যাবে এই নির্বাচনে। একই সঙ্গে তার ভবিষ্যতের পূর্বাভাসও পাওয়া যাবে।

গতকাল মঙ্গলবার (৬ নভেম্বর) সকাল থেকে শুরু হয়েছে মধ্যবর্তী নির্বাচনের ভোটগ্রহণ। দেশটির স্থানীয় সময় সন্ধ্যা ৬টায় সর্বপ্রথম ইন্ডিয়ানা অঙ্গরাজ্য এবং কেনটাকিতে ভোটগ্রহণ শেষ হয়েছে।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম বলছে, যুক্তরাষ্ট্রের পূর্ব ও মধ্য পশ্চিমাঞ্চলের অঙ্গরাজ্যগুলোতে ভোটগ্রহণ শেষ হওয়ায় এ পর্যন্ত ডেমোক্র্যাটিক সিনেটর শেরড ব্রাউন, বেন কার্ডিন, টম কারপার. টিম কেইন, কোইস মারফি, বার্নি স্যান্ডার্স, এলিজাবেথ ওয়ারেন এবং শেল্ডন হোআইটহাউজ বিজয়ী হয়েছেন।

এ নির্বাচন-ই বলে দেবে কোন দল আগামী দু’বছরের জন্য কংগ্রেসে নেতৃত্ব দেবে।

রিপাবলিকানদের হাত থেকে ‘হাউজ অব রিপ্রেজেন্টেটিভে’র নিয়ন্ত্রণ নিতে হলে ডেমোক্র্যাটদের নিজেদের আসন ছাড়াও আরো ২৩টি আসনে জয় পেতে হবে। আর সিনেটে রিপাবলিকানদের হাত থেকে দুটি আসন নিতে পারলে সেখানে ডেমোক্র্যাটরা সংখ্যাগরিষ্ঠতা পাবে।

‘হাউজ অব রিপ্রেজেন্টেটিভে’র সব আসন অর্থাৎ ৪৩৫টির মধ্যে ভোট হচ্ছে। বর্তমান ‘হাউজ অব রিপ্রেজেন্টেটিভে’ ট্রাম্পের দল রিপাবলিকান পার্টির ২৩৫ আসনে প্রতিনিধিত্ব আছে।

ডেমোক্র্যাট দলের রয়েছে ১৯৩টিতে। কংগ্রেসের এই নিম্নকক্ষের নিয়ন্ত্রণ পেতে কোনো দলকে ২১৮টি আসনে জিততে হয়।

কংগ্রেসের উচ্চকক্ষ সিনেটের আসন সংখ্যা ১০০টি৷ বর্তমান সিনেটে রিপাবলিকানদের আসন সংখ্যা ৫১টি৷ আর ডেমোক্র্যাটদের ৪৭টি। বাকি দুজন স্বতন্ত্র প্রার্থী।

অর্থাৎ দেখা যাচ্ছে, মার্কিন কংগ্রেসের দুই কক্ষেই ডোনাল্ড ট্রাম্পের সংখ্যাগরিষ্ঠতা আছে। সেই কারণে তিনি একের পর এক বিল সহজে পাস করিয়ে নিতে পারছেন।

খবরে বলা হয়, যুক্তরাষ্ট্রের মধ্যবর্তী নির্বাচনগুলোতে প্রেসিডেন্টের দল সাধারণত ভালো করতে পারে না। বেসরকারি সংস্থা ‘দ্য অ্যামেরিকান প্রেসিডেন্সি প্রজেক্ট’র তথ্য বলছে, গত ২১টি মধ্যবর্তী নির্বাচনে প্রেসিডেন্টের দল ‘হাউজ অব রিপ্রেজেন্টেটিভে’ মাত্র তিনবার আসন বাড়াতে পেরেছে। আর সিনেটে পেরেছে মাত্র পাঁচবার।

প্রসঙ্গত, সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার সময়ে হওয়া দুই মধ্যবর্তী নির্বাচনে দুইবারই ডেমোক্র্যাটিক দল কংগ্রেসের নিম্নকক্ষ হাউস অব রিপ্রেজেন্টেটিভে ও উচ্চকক্ষ সিনেটে আসন হারায়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App