পাঁচমিশালী মাছ রান্না

আগের সংবাদ

জিয়াউর রহমান মুক্তিযোদ্ধাদের রক্তের সিঁড়ি বেয়ে ক্ষমতায় গিয়েছিলেন

পরের সংবাদ

সবজির ফ্রাইড রাইস

প্রকাশিত হয়েছে: নভেম্বর ৭, ২০১৮ , ৫:০৩ অপরাহ্ণ | আপডেট: নভেম্বর ৭, ২০১৮, ৫:০৩ অপরাহ্ণ

ফ্রাইড রাইস অনেকের পছন্দের একটি খাবার। বিশেষ করে চাইনিজ রেস্টুরেন্টগুলোতে এই খাবার খেতে অনেকেই ভিড় করেন। তবে একটু চেষ্টা করলে বাড়িতেই বানিয়ে ফেলতে পারেন মজাদার এই খাবারটি। এখন তো আবার শীতকাল চলছে। শীতের নানা সবজি দিয়ে ঝটপট তৈরি করতে পারেন মজাদার এই খাবারটি।

উপকরণ : পোলাওয়ের চাল ২ কাপ বা আধা কেজি, মুরগির মাংস টুকরা করে কাটা এক কাপ, ক্যাপসিকাম কুঁচি ২ টেবিল চামচ ,গাজর কুঁচি একটা, বরবটি কুঁচি ২ টেবিল চামচ, বাঁধা কপি কুঁচি এক কাপ, রসুন বাটা ১ টেবিল চামচ,পেঁয়াজ কুঁচি ২ টা, কাঁচামরিচ চার পাঁচটি , সয়াসস ২ টেবিল চামচ গোলমরিচ গুঁড়া সামান্য, আদা বাটা আধা চামচ, ডিম ২ টি, তেল পরিমানমতো, লবণ স্বাদমতো ।

প্রস্তুত প্রণালি : একটি কড়াইতে ক্যাপসিকাম ছাড়া অন্য সবজিগুলো সিদ্ধ দিন। আধা সিদ্ধ হলে নামিয়ে পানি ঝরিয়ে নিন। আরেকটি হাড়িতে চাল আধা সেদ্ধ করে পানি ঝরিয়ে নিন। মুরগির মাংস,আদা বাটা,রসুন বাটা,ও সয়াসস দিয়ে ৩০ মিনিট ম্যারিনেট করে রাখুন।এরপর ফ্রাইপেন বা কড়াইতে তেল গরম করে ম্যারিনেট করা মাংস ভেজে তুলে নিন। এবার আবার তেল দিয়ে প্রথমে কাঁটা পেঁয়াজগুলো দিন। এরপর ক্যাপসিকাম দিয়ে কিছুক্ষণ তেলের ওপর রাখুন। তারপর সব সবজি ও পরিমাণমতো লবণ দিয়ে নাড়তে থাকুন। কিছুক্ষন পরে ডিম ফেটে সবজির সঙ্গে মিশিয়ে নিন। এবার মুরগির মাংস ও কাঁচামরিচ চিড়ে দিন। এবার এর মধ্যে পোলাওয়ের আধাসিদ্ধ চাল ও গোলমরিচের গুড়া দিয়ে দিন। কিছুক্ষন নাড়াচাড়া করে নামিয়ে নিন। এ ছাড়া খাবারের স্বাদ বাড়াতে ছোট চিংড়ি কিংবা মটরশুটিও যোগ করতে পারেন এতে।