×

আন্তর্জাতিক

সৌদির কাছে এরদোয়ানের তিন প্রশ্ন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৩ নভেম্বর ২০১৮, ১০:৫৫ পিএম

সৌদির কাছে এরদোয়ানের তিন প্রশ্ন

তুরস্কের ইস্তাম্বুলে সৌদি আরবের দূতাবাসে সাংবাদিক জামাল খাশোগি হত্যা ইস্যুতে দেশটির কর্তৃপক্ষের কাছে তিনটি প্রশ্ন করেছেন তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তায়্যেপ এরদোয়ান।

প্রশ্নগুলো হলো- খাশোগির মরদেহ কোথায়? খাশোগির মরদেহের অবশিষ্টাংশ স্থানীয় কোন সহযোগীর কাছে হস্তান্তর করা হয়েছে? খাশোগিকে হত্যার আদেশদাতা কে?

স্থানীয় সময় শুক্রবার যুক্তরাষ্ট্রের গণমাধ্যম ওয়াশিংটন পোস্টে প্রকাশিত এক নিবন্ধে প্রশ্নগুলো উল্লেখ করেন এরদোয়ান।

তিনি বলেন, দুর্ভাগ্যজনকভাবে সৌদি কর্তৃপক্ষ এই প্রশ্নগুলোর উত্তর দিতে অস্বীকৃতি জানিয়েছে। আমরা জানি সৌদি আরবে আটক ১৮ সন্দেহভাজন ব্যক্তির মধ্যে হত্যাকারীরা আছে এবং তারা শুধু আদেশ পালন করেছে।

তুর্কি প্রেসিডেন্ট বলেন, শেষমেশ আমরা জানতে পেরেছি সৌদি সরকারের উচ্চপর্যায় থেকেই খাশোগিকে হত্যার আদেশ দেয়া হয়। কেউ কেউ মনে করছে বিষয়টি একসময় সময়ের স্রোতে মিলিয়ে যাবে। কিন্তু আমরা প্রশ্নগুলো করেই যাব।

তিনি বলেন, খাশোগি খুন হওয়ার একমাস পরও আমরা জানি না তার মরদেহ কোথায়। অন্তত ইসলামের রীতি অনুসারে সমাহিত হওয়ার অধিকার আছে তার। এক্ষেত্রে আমরা তার পরিবার, বন্ধু ও সহকর্মীদের কাছে দায়বদ্ধ।

এরদোয়ান বলেন, সম্মানিত এই ব্যক্তিকে শেষ বিদায় এবং সম্মান জানানোর সুযোগ দেয়া উচিত তার পরিবার, বন্ধু ও সহকর্মীদের। এটা নিশ্চিত করতে এই প্রশ্নগুলো করতে হবে বিশ্বকে।

আমাদের কাছে থাকা প্রমাণগুলো ইতোমধ্যে যুক্তরাষ্ট্রসহ আমাদের মিত্র ও জোটভুক্ত রাষ্ট্রগুলোর সঙ্গে শেয়ার করেছি বলেও উল্লেখ করেন তিনি।

এর আগে গত ২ অক্টোবর ইস্তাম্বুলে সৌদি দূতাবাসে বিয়ের প্রয়োজনীয় কাগজপত্র সংগ্রহের জন্য প্রবেশ করে নিখোঁজ হন ওয়াশিংটন পোস্টের কলামিস্ট খাশোগি। এরপর তুরস্ক দাবি করে ওইদিনই তাকে দূতাবাসের ভেতরে হত্যা করা হয়।

সৌদি আরব প্রথমে এই অভিযোগ অস্বীকার করলেও পরে হত্যার কথা স্বীকার করে। তবে এখনও খাশোগির মৃতদেহের খোঁজ মেলেনি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App