×

আন্তর্জাতিক

ইন্দোনেশিয়ায় বিমানের ধ্বংসাবশেষ খুঁজতে গিয়ে ডুবুরির মৃত্যু

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৩ নভেম্বর ২০১৮, ০৬:০৫ পিএম

ইন্দোনেশিয়ায় বিমানের ধ্বংসাবশেষ খুঁজতে গিয়ে ডুবুরির মৃত্যু

ইন্দোনেশিয়ার জাভা সাগরে বিধ্বস্ত লায়ন এয়ারের বিমানের ধ্বংসাবশেষ উদ্ধার অভিযানে এক ডুবুরির মৃত্যু হয়েছে। প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে, শ্বাস বন্ধ হয়ে ওই ডুবুরির মৃত্যু হয়েছে।

শনিবার দেশটির নেভির অনুসন্ধান ও উদ্ধার বিভাগের কমান্ডার ইসওয়ার্তো স্থানীয় সংবাদ মাধ্যমকে জানিয়েছেন, মৃত ওই ডুবুরির নাম সাচরুল আন্তো (৪৮)। শুক্রবার সাগরের নিচে উদ্ধার অভিযানে অংশ নেয়ার সময় তিনি শ্বাস বন্ধ হয়ে মারা যান।

তিনি বলেন, শুক্রবার বিকেল ৪টায় দিনের আলো কমে যাওয়ার কারণে উদ্ধারাভিযান বন্ধ করা হয়। কিন্তু সাচরুল আন্তো বিকাল ৪টা ৩০ মিনিট পর্যন্ত সমুদ্র তলেই অবস্থান করছিলেন।

পরে রাত ৯টা ৩০মিনিটে তাকে পাওয়া গেলে দ্রুত জাহাজে করে জার্কাতা ইন্টারন্যাশনাল কন্টেইনার টার্মিনালে নিয়ে যাওয়া হয়। রাত ১০টা ১০ মিনিটে ওই ডুবুরিকে কোজা ডিস্ট্রিক হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করে।

কমান্ডার ইসওয়ার্তো আরও জানান, চার বছর আগে এয়ার এশিয়ার বিমান বিধ্বস্তের ঘটনায় সফলভাবে কার্যক্রম সম্পন্ন করার অভিজ্ঞতা ছিল এই ডুবুরির। এ কারণেই লায়ন এয়ার উদ্ধার কার্যে তাকে ডাকা হয়েছিল।

প্রসঙ্গত, গত সোমবার সকালে ১৮৯ জন আরোহী নিয়ে সাগরে বিধ্বস্ত হয় লায়ন এয়ারের বোংয়িং ৭৩৭-৮০০ বিমানটি। স্থানীয় সময় সকাল ৬টা ২০ মিনিটে জাকার্তা থেকে দেশের সুমাত্রা দ্বীপের প্যাংকাল পিনাংয়ের উদ্দেশে যাত্রা শুরু করেছিল জে টি-৬১০ ফ্লাইটটি। কিন্তু উড্ডয়নের মাত্র ১৩ মিনিট পর সকাল ৬টা ৩৩ মিনিট নাগাদ কন্ট্রোলরুমের সঙ্গে এর যোগাযোগ বিচ্ছিন্ন হয় এবং সাগরে পড়ে ৩০-৩৫ মিটার জলের নিচে তলিয়ে যায়। এই দুর্ঘটনায় বিমানের সব আরোহী নিহত হয়েছেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App