×

আন্তর্জাতিক

রোহিঙ্গা প্রত্যাবাসনের সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে ভারত

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০২ নভেম্বর ২০১৮, ০৬:৩৫ পিএম

রোহিঙ্গা প্রত্যাবাসন নিয়ে বাংলাদেশ ও মিয়ানমারের পররাষ্ট্র সচিব পর্যায়ের তৃতীয় বৈঠককে স্বাগত জানিয়েছে ভারত। সেই সঙ্গে ওই বৈঠকে নভেম্বরের মাঝামঝিতে রোহিঙ্গা প্রত্যাবাসন শুরু করার সিদ্ধান্তকেও স্বাগত জানায় দেশটি।

ঢাকার ভারতীয় হাই কমিশন সূত্র বলছে, বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের মিয়ানমারে প্রত্যাবাসন এক বার শুরু হয়ে গেলে, সেটা খুব ভালোভাবেই শুরু হবে। আমরা আশাবাদী যে, এই প্রত্যাবাসন প্রক্রিয়া দ্রুতগতিতে এগিয়ে যাবে। কেননা, আমাদের আস্থা এসেছে, রাখাইনের পরিবেশ নিরাপদ হচ্ছে। এছাড়া রাজ্যটি রোহিঙ্গাদের ফিরিয়ে নেওয়ার জন্য উপযোগী হয়ে উঠছে দ্রুতই। তাই এখনের সিদ্ধান্তটি এগিয়ে যাবে বলে মনে করা হচ্ছে।

বাংলাদেশে আশ্রিত মিয়ানমারের রোহিঙ্গা নাগরিকদের প্রত্যাবাসন আগামী মাসের (নভেম্বর) মাঝামাঝি সময়েই শুরু হবে বলে। এ কথা জানিয়েছেন দেশটির পররাষ্ট্র সচিব মিন্ট থোয়ে। তিনি বলেছেন, রোহিঙ্গাদের প্রত্যাবাসন হবে নিরাপদ।

মঙ্গলবার (৩০ অক্টোবর) দুপুরে রোহিঙ্গা প্রত্যাবাসন নিয়ে রাষ্ট্রীয় অতিথি ভবন মেঘনায় বাংলাদেশ ও মিয়ানমারের পররাষ্ট্র সচিব পর্যায়ের তৃতীয় ওই বৈঠক অনুষ্ঠিত হয়। এরপর মিয়ানমারের পররাষ্ট্র সচিব মিন্ট থোয়ে বলেন, রোহিঙ্গাদের মিয়ানমারে ফেরার বিষয়ে বেশ কিছু পদক্ষেপ নেওয়া হয়েছে। বিশেষ করে তাদের নিরাপত্তার বিষয়টি আমরা গুরুত্ব দিয়েছি। আজ আমাদের দুই দেশের মধ্যে এ বিষয়ে ভালো বৈঠক হয়েছে।

‘আমরা শুধু নিরাপত্তা নয়, আনুষঙ্গিক বিষয় মাথায় রেখেই একটা পদক্ষেপ নিয়েছি। এরই অংশ হিসেবে নভেম্বরের মাঝামাঝি সময়ে রোহিঙ্গাদের একটা অংশ ফেরত নেওয়া হবে।’

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App