×

জাতীয়

বিদায় নিলেন মার্কিন রাষ্ট্রদূত বার্নিকাট

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০২ নভেম্বর ২০১৮, ০৮:০১ পিএম

বিদায় নিলেন মার্কিন রাষ্ট্রদূত বার্নিকাট

বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব পালনের পর নিজ দেশে ফিরে গেছেন মার্শিয়া ব্লুম বার্নিকাট। আজ শুক্রবার বিকেলে যুক্তরাষ্ট্রের উদ্দেশে ঢাকা ত্যাগ করেন তিনি।

ঢাকাস্থ মার্কিন দূতাবাস থেকে বিষয়টি নিশ্চিত করা হয়েছে। সে সঙ্গে ৩৭ বছরের চাকরি জীবন থেকেও অবসর নিতে চলেছেন এই কূটনীতিক। প্রায় চার বছর বাংলাদেশে দায়িত্ব পালন করলেন বার্নিকাট। মার্কিন এই রাষ্ট্রদূত ঢাকায় আসেন ২০১৫ সালের ২৫ জানুয়ারি।

মার্কিন রাষ্ট্রদূত মার্শা বার্নিকাটকে বাংলাদেশের মানুষ বিশেষভাবে মনে রাখবে। রোহিঙ্গা ইস্যুতে বার্নিকাট বরাবরই সোচ্চার ছিলেন। এ ইস্যুতে যুক্তরাষ্ট্র সরকারের মনোভাব স্পষ্ট করেছেন তিনি। রোহিঙ্গা সংকটকে ওয়াশিংটনের কাছে গুরুত্বসহকারে উপস্থাপন করেন বার্নিকাট। সে কারণে রোহিঙ্গাদের মানবিক সহায়তাও অব্যাহত রেখেছে যুক্তরাষ্ট্র।

এছাড়া একাদশ জাতীয় নির্বাচন নিয়ে সবসময়ই সরব ছিলেন বার্নিকাট। তিনি বাংলাদেশে একটি সুষ্ঠ, অবাধ ও অংশগ্রহণমূলক নির্বাচনের জন্য সব পক্ষকে বারবার তাগিদ দিয়েছেন। এছাড়া মুক্তমত, গণমাধ্যমের স্বাধীনতা, মানবাধিকার রায় যুক্তরাষ্ট্রের অবস্থান নিয়ে সবসময় সোচ্চার ছিলেন বার্নিকাট। বাংলাদেশে অবস্থানকালে তার ওপর হামলার ঘটনাও ঘটে।

বিদায়ের আগে সর্বশেষ সংবাদ সম্মেলনে বার্নিকাট জানান, বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের মধ্যে দ্বিপক্ষীয় সম্পর্ক উন্নয়নই ছিল তার প্রধান লক্ষ্য। সে অনুযায়ীই তিনি কাজ করেছেন।

বার্নিকাট আরও জানান, ঢাকা-ওয়াশিংটনের দ্বিপক্ষীয় সম্পর্ক এগিয়ে নেওয়ার ক্ষেত্রে তার একক ভূমিকা ছিল না। তার সহকর্মীদের ভূমিকাও কম নয়।

এদিকে বাংলাদেশে মার্কিন যুক্তরাষ্ট্রের নতুন রাষ্ট্রদূত হিসেবে ইতিমধ্যেই আর্ল রবার্ট মিলারের নাম ঘোষণা দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। গত ১৩ অক্টোবর মার্কিন সিনেটে বাংলাদেশের রাষ্ট্রদূত হিসেবে অনুমোদনও পেয়েছেন রবার্ট মিলার। সূত্র জানিয়েছে, আগামী ১৮ নভেম্বর তিনি ঢাকায় আসবেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App