×

আন্তর্জাতিক

‘কনস্যুলেটে ঢোকামাত্রই খাশোগিকে হত্যা করা হয়’

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০১ নভেম্বর ২০১৮, ০৭:১২ পিএম

তুরস্কের ইস্তাম্বুলে সৌদি কনস্যুলেট ভবনে ঢোকামাত্রই সাংবাদিক জামাল খাশোগিকে শ্বাসরোধ করে হত্যা করা হয়েছে।

পরে তার দেহ টুকরো টুকরো করে মাটিচাপা দেওয়া হয়েছে বলে এক এক বিবৃতিতে জানিয়েছেন তুরস্কের প্রধান কৌঁসুলি।

ইস্তাম্বুলের প্রধান কৌসুঁলির কার্যালয় থেকে গতকাল বুধবার এ তথ্য জানিয়ে বলা হয়, ‘পূর্বপরিকল্পিতভাবেই এ কাজ করা হয়েছে।’

সম্প্রতি সৌদি আরবের প্রধান কৌঁসুলি সৌদ শেখ সৌদ আল-মোজেব ইস্তাম্বুল ছাড়ার কয়েক ঘণ্টা পরে এসব কথা প্রকাশ করলেন তুর্কি প্রধান কৌঁসুলি ইরফান ফিদান।

গত ২ অক্টোবর খাশোগি তার কিছু নথিপত্র সংগ্রহ করতে ইস্তাম্বুলের সৌদি কনস্যুলেটে প্রবেশের পর আর বের হয়ে আসেননি। খাশোগি নিখোঁজের পর পরই সৌদি আরবের বিরুদ্ধে তাকে হত্যার অভিযোগ তুলে তুরস্ক। শুরুতে হত্যার অভিযোগ অস্বীকার করলেও পরে সৌদি আরব তা স্বীকার করে।

তবে এ হত্যাকাণ্ডের সঙ্গে সৌদি আরবের ক্ষমতাসীন রাজপরিবারের কোনো হাত নেই বলেও দাবি রিয়াদের।

যুক্তরাষ্ট্রের দৈনিক ওয়াশিংটন পোস্টের কলামনিস্ট খাশোগি সম্প্রতি তার কয়েকটি লেখায় সৌদি আরবের চলমান রাজতন্ত্র, বিশেষ করে ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের সমাজ সংস্কারমূলক কিছু উদ্যোগের সমালোচনা করেছিলেন। তুরস্কের অভিযোগ, বর্তমান যুবরাজের নির্দেশেই তার লোকজন খাশুগজিকে হত্যা করেছে। খাশুগজির দেহ পাওয়া যায়নি। কিন্তু তিনি যে খুন হয়েছেন এ বিষয়ে একমত তুরস্ক, যুক্তরাষ্ট্র ও সৌদি আরব।

খাসোগি হত্যার ঘটনায় সৌদি আরব দেশের দুই সামরিক কর্মকর্তাসহ ১৮ জন নাগরিককে গ্রেপ্তার করেছে। তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান ওই ১৮ জনকে বিচারের মুখোমুখি করতে তুরস্কে পাঠানোর অনুরোধ করেছেন। তবে সেই অনুরোধ প্রত্যাখ্যান করে সৌদি আরব জানিয়েছে, নিজ দেশেই তারা এর বিচার করবে।

এদিকে খাশোগি খুন নিয়ে মানবাধিকার সংস্থা হিউম্যান রাইট ওয়াচ জানিয়েছে, এ ঘটনা নিয়ে সৌদি আরব যে মিথ্যাচার করছে বিশ্বনেতাদের উচিত এসব মিথ্যাচার প্রত্যাখ্যান করা। জাতিসংঘের আওতায় এ ঘটনার স্বাধীন তদন্ত নিশ্চিতের পাশাপাশি সৌদি আরবের অস্ত্র নিষেধাজ্ঞার আহ্বানও জানায় সংস্থাটি।

এক বিবৃতিতে সংস্থাটি জানায়, এ ঘটনায় জাতিসংঘের স্বাধীন ও নিরপেক্ষা তদন্ত কার্যক্রম চালু করা উচিত। এ ছাড়া ইয়েমেনে হামলা বন্ধ না করা পর্যন্ত সৌদি আরবের কাছে অস্ত্র বিক্রি বন্ধ রাখার আহ্বান জানিয়েছে তারা।

সূত্র: আল-জাজিরা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App