×

আন্তর্জাতিক

ইয়েমেনে যুদ্ধ বন্ধে সৌদির প্রতি যুক্তরাষ্ট্রের আহ্বান

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩১ অক্টোবর ২০১৮, ০৯:১০ পিএম

ইয়েমেনে যুদ্ধ বন্ধে সৌদির প্রতি যুক্তরাষ্ট্রের আহ্বান

ইয়েমেনের রক্তক্ষয়ী যুদ্ধ বন্ধে সৌদি আরবের প্রতি আহ্বান জানিয়েছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও। আজ বুধবার রাতে এক বিবৃতিতে পম্পেও বলেন, এই সংঘাত বন্ধের সময় এসেছে। শান্তি ও পুনর্গঠনের মধ্য দিয়ে ইয়েমেনের মানুষজনকে ক্ষত সারাতে দিন। খবর ইউএসএ টুডের।

ইয়েমেনে মূলত সৌদি আরব ও ইরানের মধ্যে পরোক্ষ যুদ্ধ চলছে। ইয়েমেনের হুথি বিদ্রোহীদের বিরুদ্ধে বোমা হামলা চালাতে সৌদি নেতৃত্বাধীন জোটকে সামরিক সহায়তা দিয়েছে যুক্তরাষ্ট্র। ২০১৫ সালের ইয়েমেনের সাবেক প্রেসিডেন্টকে উৎখাত করা হুথিদের সমর্থন দিচ্ছে ইরান।

ইয়েমেনে বেসামরিক ব্যক্তি হতাহত এবং ভয়াবহ মানবিক বিপর্যয় শুরু হওয়ার পর থেকেই সৌদি নেতৃত্বাধীন জোটের ওপর থেকে সমর্থন তুলে নিতে ট্রাম্প প্রশাসনের ওপর চাপ বাড়ছে। প্রায় তিন বছর ধরে চলা এই যুদ্ধে এখন পর্যন্ত কমপক্ষে ১৭ হাজার ইয়েমেনি নিহত বা আহত হয়েছেন। আর অনাহারের মুখে দাঁড়িয়েছে আছে প্রায় ৮০ লাখ ইয়েমেনি।

মার্কিন আইনপ্রণেতারা ইয়েমেনের এই যুদ্ধে সৌদি জোটের ওপর থেকে মার্কিন সহায়তা প্রত্যাহারের বিষয়ে আগে থেকেই চাপ দিয়ে যাচ্ছিলেন। কিন্তু সৌদি সাংবাদিক ও ওয়াশিংটন পোস্টের কলামিস্ট জামাল খাশোগি হত্যাকাণ্ডের পর মার্কিন আইনপ্রণেতারা নতুন করে চাপ দেয়ার মাত্রা বাড়িয়েছেন।

তবে পম্পেও’র ওই বিবৃতির শব্দ খুব সতর্কতার সঙ্গে লিখা হয়েছে। লিখিত বিবৃতিতে পম্পেও সৌদি আরব ওপর আগে হামলা বন্ধ করতে হুথি বিদ্রোহীদের প্রতি আহ্বান জানিয়েছেন। এরপর তিনি সৌদি জোটকে ইয়েমেনে হামলা বন্ধের প্রতি আহ্বান জানান।

মঙ্গলবার একই ধরনের আহ্বান জানিয়েছিলেন যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রী জিম ম্যাটিস। ওয়াশিংটনভিত্তিক একটি প্রতিষ্ঠানের এক অনুষ্ঠানে তিনি ৩০ দিনের মধ্যে যুদ্ধবিরতির আহ্বান জানান।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App