×

খেলা

ইংলিশ বোর্ডের অভিযোগ অস্বীকার

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২২ অক্টোবর ২০১৮, ০৭:২১ পিএম

ইংলিশ বোর্ডের অভিযোগ অস্বীকার

আল জাজিরা টেলিভিশন এক তথ্যচিত্রে ইংল্যান্ডের কয়েকজনসহ বিভিন্ন দেশের ক্রিকেটারদের দুর্নীতিতে জড়িত থাকার প্রমাণের দাবি করা হয়েছে।

কাতার-ভিত্তিক এই গণমাধ্যমটির দাবি, ২০১১-১২ সালে টেস্ট, ওয়ানডে ও টি-টোয়েন্টি তিন ধরনের আন্তর্জাতিক ক্রিকেটেই স্পট ফিক্সিং ঘটেছে।

এমনকি ২০১১ সালের বিশ্বকাপেও বাদ যায়নি ফিক্সিং। তবে এখন পর্যন্ত অভিযুক্ত ম্যাচগুলো নিয়ে আইসিসির পক্ষ থেকে কোনও ব্যবস্থা নেয়া হয়নি। ইংলিশ ক্রিকেট বোর্ড (ইসিবি) দাবি করেছে, ইংল্যান্ডের বর্তমান বা সাবেক কোনও ক্রিকেটার, দুর্নীতিতে জড়িত থাকা বা সন্দেহজনক আচরণের জন্য তাদের নিজস্ব অ্যানালিস্টদের সন্দেহের তালিকায় নেই। এক বিবৃতিতে তারা জানিয়েছে, ইসিবি দুর্নীতি রোধে ও ক্রিকেটের অখণ্ডতা বজায় রাখার বিষয়ে নিজেদের ভূমিকাকে যথেষ্ট গুরুত্ব দেয়।

তারা আরও জানিয়েছে, আল জাজিরার তরফে তাদের কাছে এই বিষয়ে অতি সামান্য তথ্যই পাঠানো হয়েছে। সেইসব তথ্যও অস্পষ্ট। সেই তথ্য তাদের বিশ্লেষকরা খুঁটিয়ে দেখেছেন। কিন্তু তাতে কোনও ইংলিশ ক্রিকেটারকে সন্দেহ করার মতো কিছু নেই। তবে সেই সবই আইসিসির দুর্নীতি দমন শাখার (আকসু) কাছে পাঠিয়ে দেয়া হয়েছে।

এর আগেও আল জাজিরার আরেক তথ্যচিত্রে আন্তর্জাতিক ক্রিকেটারদের স্পট ফিক্সিংয়ে জড়িত থাকার অভিযোগ তোলা হয়েছিল। আইসিসির দাবি তারা সব অভিযোগই গুরুত্ব দিয়ে খতিয়ে দেখে।

আকসুর প্রধান অ্যালেক্স মার্শাল জানিয়েছেন, ক্রিকেটের অখণ্ডতা বজায় রাখার বিষয়ে আইসিসি প্রতিজ্ঞাবদ্ধ। নয়া তথ্যচিত্রেরও সব ফুটেজ সংগ্রহ করে যাবতীয় অভিযোগ তদন্ত করে দেখা হবে।

তার দাবি এই বিষয়ে ইতোমধ্যেই নির্দেশ দেয়া হয়েছে। এমনকি আইসিসির বাইরের স্বাধীনভাবে করা প্রফেশনাল বেটিং অ্যানালিস্টদেরও তদন্তের কাজে লাগানো হবে। আল জাজিরার সঙ্গেও তারা যোগাযোগ করছেন।

ম্যাচ গড়পেটা করা চক্রের অন্যতম নায়ক অনিল মুনাওয়ারের ফোনে ও গোপন ক্যামেরার আলাপন প্রকাশ করেছে আল জাজিরা।

ভারতের আন্ডারওয়ার্ল্ড ডন দাউদ ইব্রাহিমের ঘনিষ্ঠ এই ব্যক্তি জানিয়েছেন, ২০১১-১২ মৌসুমে কোন কোন ম্যাচে ফিক্সিং হয়েছে।

তিনি জানান, ২০১১ সালে ভারত-ইংল্যান্ড লর্ডস টেস্টের দশ ওভারের একটি অংশে কত রান হবে, তা নাকি আগে থেকেই নির্ধারিত ছিল।

২০১১ সালে বিশ্বকাপ ক্রিকেটের পাঁচটি ম্যাচে ও ২০১২ সালে শ্রীলঙ্কায় টি-টুয়েন্টি বিশ্বকাপের তিনটি ম্যাচেও এই ধরনের সেশন ফিক্সিং বা স্পট ফিক্সিং হয়েছে বলে অভিযোগ করা হয়। এর মধ্যে ২০১১ বিশ্বকাপে চট্টগ্রামে ইংল্যান্ডের বিপক্ষে বাংলাদেশের একটি ম্যাচও রয়েছে।

মুনাওয়ারের দাবি, ইংল্যান্ড, অস্ট্রেলিয়া ও পাকিস্তানের বহু ক্রিকেটার এই গড়াপেটায় যুক্ত রয়েছেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App