×

আন্তর্জাতিক

সৌদি আরবের ব্যাখ্যা ‘গ্রহণযোগ্য’: ট্রাম্প

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২০ অক্টোবর ২০১৮, ০৬:১৯ পিএম

সৌদি আরবের ব্যাখ্যা ‘গ্রহণযোগ্য’: ট্রাম্প

ট্রাম্প / ফাইল ছবি

সাংবাদিক জামাল খাশোগির মৃত্যুর ঘটনা নিয়ে সৌদি আরবের দেওয়া ব্যাখ্যা ‘গ্রহণযোগ্য’ বলে জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

গতকাল শুক্রবার সাংবাদিকদের ট্রাম্প বলেন, খাশোগির মৃত্যুর পরিস্থিতি নিয়ে সৌদি আরবের ঘোষণা একটি ‘ভালো প্রথম পদক্ষেপ।’

এর আগে শুক্রবার সৌদি সাংবাদিক জামাল খাশোগিকে তুরস্কের ইস্তাম্বুলে কনস্যুলেটের মধ্যেই হত্যা করা হয়েছে বলে স্বীকার করে রাষ্ট্রীয় সংবাদমাধ্যমে ঘোষণা দেয় সৌদি আরব।

আর এরপর পরই হোয়াইট হাউসে ট্রাম্প সাংবাদিকদের বলেন, ‘আমি মনে করি এটা একটা ভালো প্রথম পদক্ষেপ। এটা একটা বড় পদক্ষেপ। এর সঙ্গে অনেক অনেক মানুষ জড়িত আর আমার মনে হয়, এটা বিরাট পদক্ষেপ।’ ট্রাম্প বলেন, ‘সৌদি আরব আমাদের ঘনিষ্ঠ বন্ধু। যা ঘটেছে তা অগ্রহণযোগ্য।’

মার্কিন প্রেসিডেন্ট আরও বলেন, ‘যুক্তরাষ্ট্র সৌদি আরবের উপর নিষেধাজ্ঞা জারি করলেও তার আওতায় বড় ধরনের প্রতিরক্ষা বাণিজ্য বাতিল করা হবে না।’

দ্য গার্ডিয়ানের এক প্রতিবেদনে বলা হয়েছে, শুক্রবার হোয়াইট হাউসের পক্ষ থেকেও সৌদি ঘোষণাকে স্বাগত জানানো হয়েছে। এক বিবৃতিতে হোয়াইট হাউস বলেছে,তারা সৌদি ঘোষণা দেখেছে। তার পরও সব প্রক্রিয়া মেনে স্বচ্ছতা ও যথাসময়ে এই ঘটনার বিচারের জন্য হোয়াইট হাউস চাপ দিয়ে যাবে।

উল্লেখ্য, গত ২ অক্টোবর খাশোগি নিখোঁজের ১৮ দিন পর শুক্রবার প্রথমবারের মতো সৌদি আরব স্বীকার করলো, খাশোগিকে হত্যা করা হয়েছে। গতকাল শুক্রবার সৌদি আরবের এক রাষ্ট্রীয় বিবৃতিতে বলা হয়, খাশোগি হত্যাকাণ্ডে এখনও তদন্ত চলছে। ইতিমধ্যে ১৮ জন সৌদি নাগরিককে গ্রেপ্তার করা হয়েছে। এ ঘটনায় জড়িত দুই জ্যেষ্ঠ কর্মকর্তাকে বহিষ্কার করা হয়েছে। বহিষ্কৃত দুই কর্মকর্তা হলেন-সৌদির রয়্যাল কোর্টের উপদেষ্টা সৌদ আল কাহতানি ও সহকারী গোয়েন্দা প্রধান আহমেদ আশিরি।

আলাদা বিবৃতিতে সৌদি পাবলিক প্রসিকিউটর দাবি করেছেন, সৌদি কনস্যুলেটে দেখা করতে যাওয়া কয়েকজনের সঙ্গে খাশোগির লড়াই হয়। আর তাতেই খাশোগির মৃত্যু হয়। তবে সৌদি আরবের এই ঘোষণার প্রতিক্রিয়ায় ভিন্ন মত পোষণ করেছেন ট্রাম্পের ঘনিষ্ঠ সহযোগী মার্কিন রিপাবলিকান সিনেটর লিন্ডসে গ্রাহাম। এক টুইটে তিনি বলেন, ‘সত্যি বলতে মিস্টার খাশোগিকে নিয়ে সৌদি আরবের নতুন ব্যাখ্যার ব্যাপারে আমি সন্দিহান।’

ডেমোক্র্যাটিক সিনেটর রিচার্ড ব্লুমেনথাল মার্কিন সংবাদমাধ্যম সিএনএনকে জানান,সৌদি বয়ানের কোনো গ্রহণযোগ্যতা নেই। তিনি খাশোগির মৃত্যুর ঘটনায় একটি আন্তর্জাতিক তদন্তের দাবি জানান।

সৌদি অনুসন্ধানী সাংবাদিক জামাল খাশোগি গত ২ অক্টোবর প্রয়োজনীয় কাগজপত্র নিতে তুরস্কের ইস্তাম্বুল শহরের সৌদি কনস্যুলেটে প্রবেশের পর আর বের হননি। সৌদি আরব এতদিন দাবি করে আসছিল,খাশোগি কনস্যুলেট ভবন থেকে বের হয়ে গেছেন।

তবে তুরস্কের পক্ষ থেকে এর প্রমাণ চাওয়া হলে তা সরবরাহে ব্যর্থ হয়েছে রিয়াদ। তুরস্কের দাবি,তাদের তদন্তকারীদের হাতে নিশ্চিত প্রমাণ রয়েছে কনস্যুলেট ভবনের ভেতরে খাশোগিকে হত্যা করা হয়েছে।

গত সপ্তাহে তুরস্কে আসা ১৫ সদস্যের একটি সৌদি দল এই হত্যাকাণ্ড ঘটিয়েছে বলে অভিযোগ আঙ্কারার।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App