×

মুক্তচিন্তা

বিটিআরসির নির্দেশনা মানা হোক

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২০ অক্টোবর ২০১৮, ০৮:০৩ পিএম

রোহিঙ্গাদের হাতে থাকা অনেক ফোনকে আইনশৃঙ্খলার জন্য হুমকি মনে করছে স্থানীয় প্রশাসন। তবে একই সঙ্গে তারা বলছেন, আইনগত সীমাবদ্ধতার কারণে এ অপরাধের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া যাচ্ছে না। আমরা মনে করি, আইনগত সীমাবদ্ধতা থাকলে অবশ্যই সেটা দূর করতে হবে। পাশাপাশি অবৈধ সিম নিবন্ধনের সঙ্গে যুক্তদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণও জরুরি।

মিয়ানমার থেকে অনুপ্রবেশকারী রোহিঙ্গার হাতে বাংলাদেশি সিম ব্যবহার হওয়ায় সন্ত্রাসী রোহিঙ্গারা নানা অপরাধে জড়িয়ে পড়ছে। মানবতার খাতিরে রোহিঙ্গাদের স্থান দিলেও রোহিঙ্গারা সরকারের প্রত্যাবাসনবিরোধী কর্মকাণ্ড চালাতে ব্যবহার করে চলেছে বাংলাদেশি সিম। উন্নত মোবাইল ও সিম নেটওয়ার্ক ব্যবহার করে তারা বহু গুরুত্বপূর্ণ বিষয়াদি ইন্টারনেটের মাধ্যমে বহির্বিশ্বে প্রচার করছে। ফলে অদূর ভবিষ্যতে বাংলাদেশে নানা নিরাপত্তাজনিত সমস্যা দেখা দিতে পারে, যেটার আশু সমাধান দরকার।

বিভিন্ন গণমাধ্যম ও স্থানীয় সূত্রে জানা গেছে, কক্সবাজার ও বান্দরবান জেলায় অবৈধভাবে অবস্থানরত রোহিঙ্গারা তিন লাখের বেশি মোবাইল সিম ব্যবহার করছে। তাদের অনেকের সিমের নিবন্ধন হলেও কোন প্রক্রিয়ায় নিবন্ধিত হচ্ছে, সেটি নিয়েই নানা প্রশ্ন।

অভিযোগ উঠেছে, স্থানীয় লোকজনের নামে এসব সিম নিবন্ধন করা হয়েছে। এ ছাড়া ভুয়া কাগজপত্র দিয়ে রোহিঙ্গাদের নামেও সিম নিবন্ধন করা হচ্ছে। উখিয়া ও টেকনাফের রোহিঙ্গা শিবিরের সম্মুখে এমনকি ক্যাম্প অভ্যন্তরে মোবাইল ফোনের দোকান রয়েছে। রয়েছে মোবাইল মেরামতেরও দোকান। রোহিঙ্গাদের হাতে বাংলাদেশি সিম-মোবাইল ব্যবহারে প্রায়ই ক্যাম্প ও রোহিঙ্গা অধ্যুষিত এলাকায় নানান অঘটন ঘটে চলেছে। বৃদ্ধি পাচ্ছে রোহিঙ্গা শিবিরে অপরাধপ্রবণতা। ডাকু ও সন্ত্রাসী রোহিঙ্গারা মুঠোফোনে একে অপরের সঙ্গে যোগাযোগ করে তৎক্ষণাৎ বেআইনি কর্মকাণ্ড ঘটিয়ে যাচ্ছে। অপরাধীদের ধরতে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা গোপনে ক্যাম্প অভ্যন্তরে প্রবেশ করা মাত্রই মুঠোফোনে জানিয়ে দিচ্ছে পাহারায় থাকা রোহিঙ্গারা। এতে সটকে পড়ছে বিভিন্ন মামলার পলাতক আসামি ও চিহ্নিত সন্ত্রাসী রোহিঙ্গারা। এমন পরিস্থিতি জাতীয় নিরাপত্তার জন্য হুমকি। এতে রাষ্ট্রকে মূল ভূমিকা পালন করতে হবে।

গত ১০ অক্টোবর রোহিঙ্গা জনগোষ্ঠী যেন মোবাইল নেটওয়ার্ক সুবিধা না পায় সে জন্য অপারেটরগুলোকে ব্যবস্থা নিতে বলেছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)। মোবাইল ফোন অপারেটরগুলোকে এ বিষয়ে নির্দেশনা-সংক্রান্ত চিঠিও পাঠিয়েছে বিটিআরসি। এ ছাড়া সীমান্তবর্তী এলাকা এবং রোহিঙ্গা ক্যাম্পে সিম বিক্রির ক্ষেত্রে বিভিন্ন সময় বিশেষ নির্দেশনা দিয়েছে সরকার।

বায়োমেট্রিক নিবন্ধন ছাড়া সিম বিক্রির কোনো সুযোগ নেই উল্লেখ করে চিঠিতে জানানো হয়, বিভিন্ন নিরাপত্তা সংস্থা বর্তমানে রোহিঙ্গা ক্যাম্পে বিভিন্ন সিম বিক্রি ও ব্যবহারের তথ্য পেয়েছে। চিঠিতে অপারেটরগুলোকে মোবাইল নেটওয়ার্ক যেন মিয়ানমার পর্যন্ত না পাওয়া যায় এবং রোহিঙ্গা জনগোষ্ঠীর মোবাইল নেটওয়ার্ক সুবিধা বন্ধ করে বিটিআরসিকে জানাতে বলা হয়েছে।

সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে এই উদ্যোগ দ্রুত পালন করতে হবে। রোহিঙ্গাদের হাতে থাকা অনেক ফোনকে আইনশৃঙ্খলার জন্য হুমকি মনে করছে স্থানীয় প্রশাসন।

তবে একই সঙ্গে তারা বলছেন, আইনগত সীমাবদ্ধতার কারণে এ অপরাধের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া যাচ্ছে না। আমরা মনে করি, আইনগত সীমাবদ্ধতা থাকলে অবশ্যই সেটা দূর করতে হবে। পাশাপাশি অবৈধ সিম নিবন্ধনের সঙ্গে যুক্তদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণও জরুরি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App