×

জাতীয়

অপেক্ষা এখন বিসর্জনের

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৯ অক্টোবর ২০১৮, ০৫:৪৮ পিএম

অপেক্ষা এখন বিসর্জনের

ঢাকে কাঠির বাড়ি পড়েছে বেশ কদিন আগেই। অপশক্তির অসুর বধের প্রতিজ্ঞায় দুর্গোৎসবের মহানবমী তিথিতে দুর্গতিনাশিনী দেবীর আরাধনা করেছেন সনাতন ধর্মাবলম্বীরা। বিজয়া দশমীর মধ্য দিয়ে শুক্রবার শেষ হচ্ছে শারদীয় দুর্গাপূজা।

অশুভর প্রতীক অসুরদের দলপতি মহিষাসুরকে বধ করে দেবী দুর্গা দেবকুলকে রক্ষা করেছিলেন। অন্যায়-অশুভর বিপরীতে ন্যায় ও শুভ শক্তির জয় হয়েছিল এর মধ্য দিয়ে। দেবী দুর্গা সত্য, শুভ ও ন্যায়ের পক্ষে সংগ্রামে মানুষকে সাহসী করে তোলেন। তিনি মানুষকে মহৎ গুণাবলির প্রতি আকৃষ্ট করেন। মানুষের মনের দৈন্য ও কলুষ দূর করে দেন। তাই শুভ ও অশুভর মধ্যকার দ্বন্দ্বে শুভ শক্তির বিজয়ের তাৎপর্য একটি ধর্মীয় সম্প্রদায়ের মধ্যে সীমাবদ্ধ নয়, এটি হয়ে ওঠে সর্বজনীন। এক গভীর প্রতীকী ব্যঞ্জনা এ উৎসবকে মহীয়ান করে তোলে।

শারদীয় দুর্গোৎসবের শেষ দিনে দেবী দুর্গার বিদায়লগ্নের আনন্দ-বেদনা মেশানো অনুভূতি ভক্তদের মনে সিক্ত হয়ে আছে। একটু পর বের হবে বিজয়া শোভাযাত্রা। এরপর বিসর্জন।

রাজধানীর অন্যান্য পূজা মণ্ডপের মতো বনানীতে ব্যাপক আলোকসজ্জা ও জমকালো আয়োজনের মধ্য দিয়ে পালিত হচ্ছে দুর্গাৎসব। উৎসবমুখরতায় রঙিন আর আলোয় আলোয় ভরা মণ্ডপ।

মণ্ডপে সনাতন ধর্মাবলম্বীরা অপশক্তি অসুর বধের দৃঢ় প্রতিজ্ঞায় মহানবমী তিথিতে দুর্গতিনাশিনী দেবীর আরাধনা করা হয়েছে। ভক্তরা দেবীর চরণে অর্পণ করছেন পুষ্পাঞ্জলী। গুলশান-বনানী সর্বজনীন পূজা ফাউন্ডেশন বড় আয়োজনে এখানে পূজামণ্ডপ বানিয়েছে। প্রতিবারের মতো বর্ণিল আনন্দযজ্ঞে মেতে ওঠা এই আয়োজন প্রতিমা বিসর্জনের মাধ্যেমে শেষ হবে।

গুলশান-বনানী সার্বজনীন পূজা ফাউন্ডেশনের যুগ্ম সম্পাদক অলক শাহা বলেন, আমরা খুব শান্তিপূর্ণ ও জাকজমকভাবে পূজা পালন করছি। পূজার শেষদিন দেবীর দশমী বিহিত পূজা ও পূজান্তে দর্পণ বিসর্জন। বের করা হবে বিজয়া শোভাযাত্রা। শোভাযাত্রা শেষে সন্ধ্যায় প্রতিমা বিসর্জন করা হবে আশুলিয়া ঘাটে।

১৫ অক্টোব ষষ্ঠী পূজার মধ্য দিয়ে দুর্গাপূজা শুরু হয়। গত মঙ্গলবার সকালে নবপত্রিকা প্রবেশ ও স্থাপনের মধ্য দিয়ে উদযাপিত হয় মহাসপ্তমী পূজা, যা দুর্গোৎসবের মূল আনুষ্ঠানিকতা।

গত বুধবার কুমারী পূজার পর হয় মহাঅষ্টমীর সন্ধিপূজা। গতকাল বৃহস্পতিবার সকাল সাড়ে ৭টায় বিহিত পূজার মাধ্যমে মহানবমীর আনুষ্ঠনিকতা শুরু হয়। ভক্তরা সকাল থেকে নগরীর পূজা মণ্ডপগুলোয় ঘুরে-ঘুরে দেবীর চরণে পুষ্পাঞ্জলী অর্পণ ও পূজা-অর্চণা করেন।

বিজয়া দশমীর মধ্য দিয়ে শুক্রবার শেষ হচ্ছে সনাতন ধর্মাবলম্বীদের সর্ববৃহৎ উৎসব শারদীয় দুর্গাপূজা। প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে সমাপ্তি ঘটবে এবারের আয়োজনের। সারাদেশে এবার ৩১ হাজার ২৭২টি পূজা মণ্ডপে দুর্গাপূজা অনুষ্ঠিত হচ্ছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App