×

তথ্যপ্রযুক্তি

হাইড্রোজেনচালিত ট্রেনের যাত্রা শুরু

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৫ অক্টোবর ২০১৮, ০৯:২১ পিএম

হাইড্রোজেনচালিত ট্রেনের যাত্রা শুরু

বিশ্বে প্রথম হাইড্রোজেনচালিত ট্রেন চালু করল জার্মানি। কার্বন নিঃসরণহীন এ ট্রেন পরিবেশ দূষণকারী ডিজেলচালিত ট্রেনের বিকল্প হয়ে উঠবে বলেই ধারণা করা হচ্ছে।

ফরাসি টিজিভি ট্রেন নির্মাতা আলস্টোমের তৈরি করা দুটি উজ্জ্বল নীলাভ কোরাডিয়া আইলিনট ট্রেন জার্মানির উত্তরাঞ্চলের কুক্সহাফেন, ব্রেমারহাফেন, ব্রেমারফোয়ারডে ও বুক্সটেহুডে শহরের মধ্যে ১০০ কিলোমিটারের রেলপথে চলে। এই পথে সাধারণত ডিজেলচালিত ট্রেন চলাচল করে।

২০২১ সালের মধ্যে লোয়ার সাক্সনি রাজ্যেও জিরো কার্বন নিঃসরণের ১৪টি ট্রেন চালু হওয়ার কথা রয়েছে। জার্মানির অন্যান্য রাজ্যও এই ট্রেনের প্রতি আগ্রহ দেখাচ্ছে। হাইড্রোজেন ট্রেনের জ্বালানির জন্য ‘ফুয়েল সেল’ ব্যবহার করা হয়, যা হাইড্রোজেন ও অক্সিজেনের সমন্বয়ে বিদ্যুৎ উৎপাদন করে।

এ প্রক্রিয়ায় শুধু জলীয়বাষ্প ও পানি বের হয়। ট্রেনে রাখা লিথিয়াম আয়নের ব্যাটারিতে অতিরিক্ত শক্তি সঞ্চিত থাকে। কোরাডিয়া আইলিনট ট্রেন এক ট্যাংক হাইড্রোজেন দিয়ে এক হাজার কিলোমিটার পথ চলতে পারে, যা ডিজেলচালিত ট্রেনের মতোই। হাইড্রোজেন ট্রেন ডিজেল ট্রেনের চেয়ে ব্যয়বহুল কিন্তু এটা চালানোর খরচ কম।

ব্রিটেন, নেদারল্যান্ডস, ডেনমার্ক, নরওয়ে, ইটালি ও ক্যানাডাসহ আরও কয়েকটি দেশ হাইড্রোজেনচালিত ট্রেনের প্রতি আগ্রহ দেখিয়েছে। ২০২২ সালের মধ্যে হাইড্রোজেন ট্রেন রাস্তায় নামানোর ঘোষণা দিয়েছে ফ্রান্স সরকার।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App